শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
নাব্য সঙ্কটে আজ উঠছে না পদ্মা সেতুর স্প্যান
শরীয়তপুর প্রতিনিধি :
২১ মার্চ, ২০১৯ ১৪:০৫:১৭
প্রিন্টঅ-অ+


নদীতে নাব্য সঙ্কটের কারণে আজ পিলারে উঠছে না পদ্মা সেতুর নবম স্প্যান। তবে আগামীকাল শুক্রবার এটি ওঠানো হবে বলে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির।

হুমায়ূন কবির জানান, স্প্যান বহনকারী ক্রেনের নোঙর ছিঁড়ে যাওয়ায় ও নদীর নাব্য সঙ্কটের কারণে পদ্মা সেতুর নবম স্প্যানটি আজ বসানো যাচ্ছে না। তবে আগামীকাল এটি পিলারের ওপর ওঠানো হবে।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানোর কাজ শুরু করে কর্তৃপক্ষ। স্প্যানটি বসানো হলে পদ্মা সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার) দৃশ্যমান হবে।

জানা গেছে, মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে (সুপার স্ট্রাকচার) ‘৬ডি’ ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে বুধবার জাজিরার নাওডোবায় পৌঁছায় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’।

এর আগে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর দ্বিতীয় স্প্যান, ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর তৃতীয় স্প্যান, ১৩ মে ৪০ ও ৪১ নম্বর পিলারের ওপর চতুর্থ স্প্যান, ২৯ জুন ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর পঞ্চম স্প্যান, ২০১৯ সালের ২৩ জানুয়ারি ৩৬ ও ৩৭ নম্বর পিলারের ওপর ষষ্ঠ স্প্যান ও সবশেষ গত ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারের ওপর সপ্তম স্প্যান বসানো হয়। এছাড়া মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একমাত্র স্প্যানটি বসানো হয়।

পুরো সেতুতে মোট ৪২টি পিলারের ওপর স্প্যান বসবে ৪১টি। একেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার।



আমার বার্তা/২১ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন