শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ঝিনাইদহে হলি উৎসবে রঙ খেলা খেলায় মেতেছিল শিক্ষার্থীরা
ঝিনাইদহ প্রতিনিধি :
২১ মার্চ, ২০১৯ ১৪:১০:১৮
প্রিন্টঅ-অ+

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব দোল। দোল উৎসব উপলক্ষে রঙ খেলায় মেতেছিল ঝিনাইদহ সরকারি কেসি কলেজের শিক্ষার্থীরা।


বৃহস্পতিবার সকাল থেকে রঙে রঙে ও আনন্দে মুখরিত হয়েছিল ক্যাম্পাস। সনাতন ধর্মাবলম্বী স¤প্রদায়ের মানুষের জন্য এটা ধর্মীয় উৎসব হলেও জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে রঙ খেলায় মেতেছিল কথন সাংস্কৃতিক সংসদের শিক্ষার্থীরা। এসময় একে অপরকে নানা আবিরের রঙে রাঙিয়ে দেন।


এছাড়াও জেলার বিভিন্ন মন্দির ও মঠেও ছিল একই আয়োজন। মন্দির, বাস-বাড়িতে সকাল থেকেই বিভিন্ন রঙের অর্ঘ্য নিয়ে নানা বয়সীরা রঙ খেলা করেন। হলি উৎসবের আনন্দের অনুভূতি জানতে চাইলে কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)’র সাধারণ সম্পাদক প্রতাপ আদিত্য বিশ্বাস বলেন, এই আনন্দটি সার্বজনীন, আমরা সবাই এই আনন্দের অংশীদারি, হিন্দু মুসলিম, বৌদ্ধ খ্রিষ্টান নির্বিশেষে। এই উৎসবটিকে আমরা ধর্মীয় উৎসব হিসেবে নয় বরং সার্বজনীন উৎসব হিসেবে নিয়েছি "


উলে­খ্য, দোলযাত্রা একটি হিন্দু বৈষ্ণব উৎসব। ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সাথে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই রঙ খেলার উৎপত্তি হয়। এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।


 


আমার বার্তা/২১ মার্চ ২০১৯/রিফাত

আরো পড়ুন