শিরোনাম :

  • ব্যাংকের তহবিল ব্যয়ে আসছে নতুন নীতিমালা দেশে ফিরেছেন ১২ হাজার ৫৫২ হাজি মক্কায় আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু উলভসে হোঁচট খেল ম্যানইউ আশকোনায় জঙ্গি আস্তানা : তদন্ত প্রতিবেদন দাখিল ৯ অক্টোবর
মনমোহনের সার্জিক্যাল স্ট্রাইকের দাবি তাহলে মিথ্যা?
আন্তর্জাতিক ডেস্ক :
০৯ মে, ২০১৯ ১০:৩২:১২
প্রিন্টঅ-অ+


চলতি মাসের শুরুর দিকে কংগ্রেস নেতা রাজীব শুক্লা দাবি করেন, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে মনমোহন সিংয়ের প্রধানমন্ত্রিত্বে ৬টি সার্জিক্যাল স্ট্রাইক করে ভারতীয় সেনা।

তবে কংগ্রেসের এ দাবি উড়িয়ে দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তার যুক্তি, তথ্য জানার অধিকার আইনে ২০১৬ সালে নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রিত্বকালেই এ ধরনের আক্রমণ প্রথম হয়।

এদিকে ২০১৬ সালের আগে কোনো সার্জিক্যাল স্ট্রাইকের তথ্য নেই বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স- ইউপিএ সরকারের আমলে পাকিস্তানের বিরুদ্ধে কতগুলো সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে, সে তথ্য জানতে চেয়ে একটি আরটিআই ফাইল করা হয়।

এ ব্যাপারে জম্মুর সমাজকর্মী রোহিত চৌধুরি আরটিআই করেছিলেন। সেই আরটিআইয়ের উত্তরে ভারতীয় সেনার মিলিটারি অপারেশনসের পরিচালক জেনারেল জানান, ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বরের আগের কোনো সার্জিক্যাল স্ট্রাইকের তথ্য এ বিভাগের কাছে নেই।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে পাকিস্তানে ঠিক কতগুলো সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে, ২০১৪ সালের সেপ্টেম্বরের পরে কতগুলো সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে এবং এর মধ্যে কতগুলোতে সাফল্য অর্জন করা হয়েছে, তা জানতে চান আবেদনকারী।

আরটিআইয়ের জবাবে ভারতীয় সেনাবাহিনীর মুখ্য জনসংযোগ কর্মকর্তা এ ডি এস জাসরোতিয়া গত বছরের এপ্রিলে বলেছিলেন, ভারতীয় সেনাবাহিনী ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর নিয়ন্ত্রণরেখা বরাবর সার্জিক্যাল স্ট্রাইক চালায়। এতে কোনো ভারতীয় সেনার প্রাণহানি ঘটেনি।

ইউপিএ আমলের প্রধানমন্ত্রী মনমোহন সিং গত সপ্তাহে হিন্দুস্তান টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এর আগেও পাকিস্তানের বিরুদ্ধে বেশ কিছু সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে। আমাদের আমলেও কিছু সার্জিক্যাল স্ট্রাইক হয়েছে। আমাদের কাছে সেনা অপারেশনের অর্থ কৌশলগত বিষয় এবং ভারত বিরোধী শক্তিকে জবাব দেয়া, ভোট পাওয়ার কৌশল নয়।

তবে মনমোহনের এই দাবির প্রতি প্রশ্ন তুলেছে বিজেপি। কংগ্রেসের ‘মিথ্যা বলার অভ্যাস আছে’ বলে অভিযোগ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী জেনারেল ভিকে সিং। তিনি বলেন, আমি যখন সেনা প্রধান ছিলাম, তখন কোন সার্জিক্যাল স্ট্রাইকের কথা বলছেন আমাকে দয়া করে জানাবেন?

২০১৬ সালে নিয়ন্ত্রণরেখার ওপারে জঙ্গি শিবিরে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারতীয় সেনা। এ ঘটনার ঠিক ১১ দিন আগে জম্মু ও কাশ্মীর রাজ্যের উরি এলাকার সেনা ছাউনিতে জঙ্গি হামলার জেরে ১৯ সেনার মৃত্যু হয়। সার্জিক্যাল স্ট্রাইকে জঙ্গিদের লঞ্চ প্যাড ধ্বংস হয়েছিল এবং অনেক ক্ষয়ক্ষতি হয়।

তবে পাকিস্তান এ ঘটনার দায় অস্বীকার করে। কংগ্রেস অভিযোগ তোলে, দেশের প্রতিরক্ষা বাহিনীর রাজনীতিকরণ করছে বিজেপি।



আমার বার্তা/০৯ মে ২০১৯/রিফাত


আরো পড়ুন