শিরোনাম :

  • আইসিইউ যাচ্ছে প্রান্তিক পর্যায়েও ভয়াবহ গ্রেনেড হামলা মামলার ১৬ জন এখনো কোথায়? রোনালদোর সতীর্থকে বার্সেলোনায় চান মেসি র‍্যাব-পুলিশ সদরের ঊর্ধ্বতন তিন কর্মকর্তাকে বদলি রাজীবের মৃত্যু : তদন্ত প্রতিবেদন দাখিল ২৬ সেপ্টেম্বর
জিপিএ-৫ উভয় ক্ষেত্রেই ভালো ফল করেছে সিলেট বোর্ড
সিলেট প্রতিনিধি :
১৭ জুলাই, ২০১৯ ১২:২৮:১৭
প্রিন্টঅ-অ+


এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ উভয় ক্ষেত্রেই এবার ভালো ফল করেছে সিলেট শিক্ষা বোর্ড। সিলেটে এইচএসসি ও সমমান পরীক্ষার এবার পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৮৭৩ জন শিক্ষার্থী এবার সে সংখ্যা বেড়ে ১০৯৪ জনে দাঁড়িয়েছে।

সিলেট মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, এ ফলাফলে আমরা খুশি। তবে সিলেট বোর্ডে শিক্ষার মান আরও বাড়াতে বহুমুখী উদ্যোগ নেয়া হয়েছে। যার প্রতিফলন আগামী বছরের ফলাফলে পাওয়া যাবে।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১০ বিভাগে পাসের গড় হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। গত বছর গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। সে হিসাবে এবার পাসের হার বেড়েছে ৭ দশমিক ২৯ শতাংশ।

এ বছর সারা দেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন। গতবার পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১৮ হাজার ৩২৪ জন।

গত ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৫৫০।



আমার বার্তা/১৭ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন