শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
অভিযোগ বক্স চালু করবে ডিএনসিসি
নিজস্ব প্রতিবেদক :
০২ এপ্রিল, ২০১৯ ১৬:২৯:৫৯
প্রিন্টঅ-অ+


কোনো ভবনে অগ্নি নিরাপত্তাব্যবস্থা না থাকলে সে বিষয়ে অভিযোগ জানানোর জন্য ‘অভিযোগ বক্স’ চালু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। পাশাপাশি ফোন ও হোয়াটস অ্যাপ নম্বরও থাকবে। এসব মাধ্যমে যারা অভিযোগ জানাবেন তাদের পরিচয় গোপন রাখা হবে।

এ তথ্য জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

‘অগ্নিঝুঁকিতে রাজধানী : সিটি কর্পোরেশনের ভূমিকা ও নাগরিকদের করণীয়’ শীর্ষক মিট দ্য প্রেসে মঙ্গলবার তিনি বিষয়টি জানান। রাজধানীর গুলশান ক্লাবে এর আয়োজন করে ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা)।

মেয়র বলেন, যারা ভবনের সমস্যা জানাবেন তাদের পরিচয় গোপন রাখা হবে। প্রতিটি আঞ্চলিক অফিসে অভিযোগ বক্স খোলা হবে। একটি ফোন নম্বর চালু করব আমরা। সঙ্গে হোয়াটস অ্যাপ সংযোগ থাকবে। আমরা একটি নগর অ্যাপ চালু করার জন্যও কাজ করছি। এসব মাধ্যমে যারা অভিযোগ জানাবেন তাদের পরিচয় গোপন থাকবে। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা কাজ করে সবাইকে নিয়ে নিরাপদ ঢাকা গড়ে তুলব।

তিনি বলেন, আমাদের শুধু ভবন নয় বরং হাসপাতাল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ প্রায় সব ধরনের অবকাঠামো ঝুঁকিপূর্ণ। ভবন নিরাপত্তা, অগ্নি নিরাপত্তা, ইলেকট্রিক নিরাপত্তা না থাকলে এসব ভবনে কেউ যাবেন না। অফিস নিরাপদ না হলে সেখানে কাজ করবেন না।

‘ঢাকা শহরের ভবনগুলোর নিরাপত্তাব্যবস্থা নিয়ে আমরা অত্যন্ত নাজুক সময় পার করছি। আর সময় নেই, সবাইকে এখনই সচেতন হতে হবে। আমরা যে দৃশ্য দেখলাম সেই দৃশ্য আর দেখতে চাই না।’

অগ্নিকাণ্ডের মতো ঘটনা মোকাবেলায় আগে থেকেই প্রস্তুতি রাখতে হবে উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, ভবনগুলোতে ফায়ার ড্রিল করতে হবে। প্রয়োজনে সিটি কর্পোরেশন ট্রেনিং দেবে। ভবনের সিকিউরিটি গার্ডদের প্রশিক্ষণ দিতে হবে, ফায়ার পোশাক পরাতে হবে। আমরা সবাই মিলে, সবাই বাঁচতে চাই।

ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে মিট দ্য প্রেসে আরও উপস্থিত ছিলেন ডুরার সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক লাইজুল ইসলামসহ সংগঠনটির অন্য সদস্যরা।



আমার বার্তা/০২ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন