শিরোনাম :

  • হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
জীবনের বিনিময়ে ব্যবসা নয় : ডিএসসিসি মেয়র
নিজস্ব প্রতিবেদক :
০৭ এপ্রিল, ২০১৯ ১৬:৪১:০৮
প্রিন্টঅ-অ+


পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসায়ীদের উদ্দেশে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ‘আপনারা মনে রাখবেন মানুষ জীবনের জন্য ব্যবসা করে। জীবনের বিনিময়ে কোনো ব্যবসা হতে পারে না। এমন ব্যবসা যা মানুষের জীবন মুহুর্তেই শেষ করে দেয়, তা কোনো ব্যবসা হতে পারে না। আমরা ব্যবসা করবো জীবনকে নিরাপদ রেখে।’

রোববার পুরান ঢাকার আরমানিটোলায় ‘কেমিক্যাল এবং পারফিউমারি ব্যবসার সঙ্কট ও সমাধান’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সাঈদ খোকন বলেন, আমরা আগেও বলেছি, এখনও বলছি আপনাদের ব্যবসা নিরাপত্তা নিশ্চিত করুন। দোকানগুলোতে দুটি ফায়ার এক্সটিংগুইসার, এক বালতি পানি, এক বালতি বালু রাখুন। এগুলো রাখতে আপনাদের বেশি টাকা খরচ হবে না। এর আগেও আমি এ ঘোষণা দিয়েছিলাম। বেশিরভাগই এগুলো দোকানে রেখেছেন। এর কারণেই সম্প্রতি শহীদনগরের একটি আগুন দ্রুত নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিলাম।

পুরান ঢাকার ঐতিহ্য এই কেমিক্যাল ব্যবসা থাকবে উল্লেখ করে তিনি বলেন, পুরান ঢাকার এই কেমিক্যাল ব্যবসা নিয়ে আমাকে অনেকেই অনেক কথা বলেন, অনেকে সাজেশন দেন। আমি শুধু তাদের কথা শুনি। আমার কেমিক্যাল ব্যবসায়ী ভাইদের জন্য কী করতে হবে তা আমি জানি। আমার শুধু একটাই অনুরোধ, যে ৩৫টি কেমিক্যাল রাখা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে, সেগুলো যাতে কারও দোকানে না থাকে, তা দেখভালের দায়িত্বটা আপনারাই পালন করেন।

কেমিক্যাল ব্যবসায়ীদের পুনর্বাসনের বিষয়ে তিনি বলেন, আপনাদের জন্য সরকারের পক্ষ থেকে মুন্সীগঞ্জের সিরাজদিখানে জমি অধিগ্রহণের কাজ চলছে। জমি অধিগ্রহণ হলে সেখানে কেমিক্যালপল্লী করা হবে। কেমিক্যাল ব্যবসায়ীসহ পুরান ঢাকাবাসীকে সচেতন করতে ও অগ্নিনিরাপত্তা ঝুঁকি কমাতে ৯ এপ্রিল আরমানিটোলা মাঠে ফায়ার সার্ভিসের মহড়া আয়োজন করা হবে, আপনারা সবাই আসবেন, দেখবেন।

এ ছাড়া ব্যবসায়ীরা ৪০-৫০টি ছোট ছোট গ্রুপ করে ফায়ার সার্ভিসের কাছে গিয়ে প্রশিক্ষণ নেবেন। আমাদের একটাই লক্ষ্য আগুন লাগল যেন আপনারা নিজেরাই আগুন তাৎক্ষণিকভাবে নিয়ন্ত্রণে আনতে পারেন। আরেকটা কথা মনে রাখবেন নগর কর্তৃপক্ষ পুরান ঢাকার ব্যবসার প্রসারে যা যা প্রয়োজন তাই করবে। আপনারা আমার ওপর আস্থা রাখুন, আমার পাশে থাকুন।

বক্তব্যের পর মেয়র এলাকাবাসীর কথা শোনেন। তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল জলিল, সাধারণ সম্পাদক আরিফ হোসেন, ফায়ার সার্ভিসের পরিচালক (মেইনটেইনেন্স অ্যান্ড অপারেশন) মেজর শাকিল নেওয়াজ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল ডা. মো. শরীফ আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. ইউসুফ আলী সরদার উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত হন। ভয়াবহ এ অগ্নিকাণ্ডের পর পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসার ঝুঁকির বিষয়টি নতুন করে আলোচনায় আসে।



আমার বার্তা/০৭ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন