শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
রাজধানীতে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন
২৭ এপ্রিল, ২০২২ ১১:১৯:৫০
প্রিন্টঅ-অ+

রাজধানীর তাপমাত্রা স্পর্শ করল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে দিনের সর্বোচ্চ এই তাপমাত্রা রেকর্ড হয়। সকাল থেকেই রাজধানীতে তীব্র গরমে মানুষ অতিষ্ঠ।


রিকশাচালক আলী আহমদ বলেন, সকাল থেকে রিকশা নিয়ে বেড় হয়েছি। রাজধানীতে অনেক রোদ পড়েছে। তাই গরম বেশি।


ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা অঞ্চলে তীব্রতাপপ্রবাহ; বরিশাল, পটুয়াখালী, দিনাজপুর, নিলফামারী ও রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।


আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় (১০-১৫) কিলোমিটর। মঙ্গেলবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৫%, আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৫ মিনিট। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ২৭ মিনিটে। ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) সামান্য পরিবর্তন হতে পারে।


এছাড়াও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


এছাড়া গরমের এ তাপদাহতে বাইরের খাবার বর্জন করে ঘরে নিরাপদে থেকে বেশি বেশি ফলমূল ও ঘন ঘন পানি পান করতে হবে।প্রচÐ গরমে দেশের বিভিন্ন জায়গায় মানুষ অস্থির হয়ে উঠেছে। গত কয়েকদিন যাবত বাংলাদেশে তীব্র গরম পড়ছে।এছাড়া বাতাসে প্রচুর জলীয় বাষ্প রয়েছে। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা বেশি বেশি হলে সেটি সূর্যের তাপমাত্রাকে ধরে রাখে। ফলে গরম বেশি অনুভূত হয়।গতকাল দিনে এবং রাতে ছিল প্রচÐ গরম। এটা সহ্য করার মতো না। আজ গরম আরো বেশি। “প্রচন্ড তাপদাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। টানা প্রখর রোদে মানুষের প্রাণ প্রায় ওষ্ঠাগত। গরম বাতাস শরীরে লাগছে আগুনের ঝাপ্টার মতো। ঘরে-বাইরে কোথাও কোনো স্বস্তি নেই। বিশেষ করে গরমে সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ছেন শিশু ও বৃদ্ধরা। তীব্র গরমে বিপর্যস্ত নগরজীবন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন নি¤œ আয়ের মানুষ।

আরো পড়ুন