শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
সড়ক পরিবহন আইন কার্যকরের নির্দেশনা চেয়ে রিট
নিজস্ব প্রতিবেদক :
২৩ এপ্রিল, ২০১৯ ১৪:৪২:০৪
প্রিন্টঅ-অ+


নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে করা ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকরে গেজেট প্রকাশের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সংগঠনটির পক্ষে এই রিট করেন ভারপ্রাপ্ত সেক্রেটারি আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ।

পরে রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মনজিল মোরসেদ।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব, প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদ বিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে বিবাদী করা হয়েছে।

মনজিল মোরসেদ জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এই রিটের উপর শুনানি হতে পারে।

রিট আবেদনে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেয়া হবে এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এর আগে গত ১০ এপ্রিল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সরকারের আট সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিল।

লিগ্যাল নোটিশ পাঠানোর পর এক বিজ্ঞপ্তিতে মনজিল মোরসেদ বলেছিলেন, সংসদে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ পাস করে একই বছরের ৮ অক্টোবর গেজেট প্রকাশ করা হয়। সেই আইনের ১(২) ধারায় বলা হয়েছে, আইনটি কার্যকর করতে সরকারকে গেজেট প্রকাশের দায়িত্ব দেয়া হয়। আইন পাসের পর এরইমধ্যে ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও সরকার এখনও গেজেট প্রকাশ করেনি। ফলে উক্ত আইনের সুফল পাওয়া যাচ্ছে না। এ কারণে এইচআরপিবির পক্ষ থেকে আইনজীবী মনজিল মোরসেদ আট সচিবকে ডাকযোগে লিগ্যাল নোটিশ পাঠিয়ে আগামী ৭ দিনের মধ্যে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকার করার জন্য গেজেট প্রকাশের অনুরোধ করা হয়েছে।



আমার বার্তা/২৩ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন