শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ব্যাংক নির্ভরশীলতা দীর্ঘমেয়াদি অর্থায়নের বড় সমস্যা : সালমান এফ রহমান
নিজস্ব প্রতিবেদক :
২৮ এপ্রিল, ২০১৯ ১৫:৫৭:১৬
প্রিন্টঅ-অ+


ব্যাংক নির্ভারশীলতা দেশে দীর্ঘমেয়াদি অর্থায়নের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রোববার (২৮ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ‘লোকাল ক্যাপিটাল মার্কেট ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্সিং’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যের তিনি এ মন্তব্য করেন।

সেমিনারটি যৌথভাবে আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (ডিসিসিআই) এবং গুরান্টকো।

সালমান এফ রহমান বলেন, বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়নের ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা বেসরকারি খাত বাণিজ্যিক ব্যাংকের ওপর নির্ভরশীল। আমাদের অর্থায়নের কাঠামোতে এটা একটি বড় সমস্যা বলে আমরা চিহ্নিত করেছি। আমরা দীর্ঘমেয়াদি প্রকল্পের অর্থায়নের জন্য পুরোপুরি বাণিজ্যিক ব্যাংকের ওপর নির্ভরশীল।

তিনি বলেন, এখানে সমস্যা হলে ব্যাংকে গ্রাহকরা স্বল্পমেয়াদি ডিপোজিট রাখে, কিন্তু ব্যাংকগুলো দীর্ঘ মেয়াদে ঋণ দেয়। এটা সত্যিই অসামঞ্জস্য। স্বল্পমেয়াদি ডিপোজিট রাখে দীর্ঘ মেয়াদি ঋণ দেয়ার কারণে ব্যাংক খাত এখন বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

দীর্ঘমেয়াদি অর্থায়নের জন্য বন্ড মার্কেটের উন্নয়ন দরকার মন্তব্য করে তিনি বলেন, সরকার বন্ড মার্কেট চালু করার জন্য সক্রিয়ভাবে কাজ করছে। আর কাঠামোগত উন্নয়নে দীর্ঘমেয়াদি অর্থায়নের ক্ষেত্রে বন্ড কীভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে কাজ করা হচ্ছে।

শেয়ারবাজারের বিষয়ে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, শেয়ারবাজারকে জোর করে ওঠানো-নামনো যায় না। এটি নির্ভর করে বিনিয়োগকারীদের আস্থার ওপরে। আস্থা যত বাড়বে, শেয়ারবাজার ততই বাড়বে।

তিনি বলেন, শেয়ারবাজারে সূচকের ওঠা-নামা স্বাভাবিক। কিন্তু সূচক পড়লেই বিনিয়োগকারীরা সেটাকে নেতিবাচকভাবে নেয়। এটা ঠিক না। বিনিয়োগকারীদেরকে এ ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

এ সময় শেয়ারবাজারের ১৯৯৬ ও ২০১০ সালের ধস নিয়েও কথা বলেন সালমান এফ রহমান। তিনি বলেন, আমরা শেয়ারবাজারে মেজর দুটি ধস দেখেছি। একটি ১৯৯৬ সালে এবং অপরটি ২০১০ সালে। দুর্ভাগ্যজনকভাবে শেয়ারবাজারের সকল বিনিয়োগকারী, ইস্যুয়ার এবং রেগুলেটর কেউ বিষয়টি অনুধাবন করতে পারেনি। বাজারের অপরিপক্কতা এবং অত্যাধিক প্রত্যাশার কারণে এমন সমস্যা দেখা দেয়।



আমার বার্তা/২৮ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন