শিরোনাম :

  • বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচেই সিঙ্গাপুরের চমক চট্টগ্রামের জহুর হকার্স মার্কেটে অগ্নিকাণ্ড হবিগঞ্জে কৃমিনাশক ওষুধ সেবনে বোনের মৃত্যু, দুই ভাই হাসপাতালে বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর দান’ উৎসব আজ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির বড় জয়
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন
নিজস্ব প্রতিবেদক :
৩০ এপ্রিল, ২০১৯ ১৬:৪২:৩৪
প্রিন্টঅ-অ+


বড় দরপতনের পর মঙ্গলবার দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়ে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২০২ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০৫ পয়েন্টে । আর ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকে এই উত্থানের দিনে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৬টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

মূল্যসূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দর বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৭ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ৬১ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১৬ কোটি ৫৬ লাখ টাকা। আর ১৩ কার্যদিবস পর ডিএসইর লেনদেন চার’শ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারলো।

লেনদেনের এই উত্থানের দিনে বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল পলিমারের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে ব্র্যাক ব্যাংক এবং ১৩ কোটি ৮১ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে জিনেক্স ইনসোসিস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু সিরামিক, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, অ্যাডভেন্ট ফার্মা, এস্কয়ার নিট কম্পোজিট, বেক্সিমকো ফার্মা এবং ন্যাশনাল টিউবস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬২৯ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকার। লেনদেন অংশ নেয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।



আমার বার্তা/৩০ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন