শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
রফতানিতে গতি আনতে আইন সংশোধনের উদ্যোগ
নিজস্ব প্রতিবেদক :
২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৪৮:১২
প্রিন্টঅ-অ+


রফতানি বাণিজ্যে আরও গতি আনতে চায় সরকার। এ জন্য রফতানি উন্নয়ন ব্যুরোর কার্যক্রমে গতিশীলতা আনয়নপূর্বক এর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে ‘দ্য এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অর্ডিন্যান্স, ১৯৭৭’ সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।

অর্ডিন্যান্সটিকে যুগোপযোগী ও আধুনিকরণের জন্য সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। গত ২২ সেপ্টেম্বর স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন বুধবার জারি করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ আলমকে কমিটির আহ্বায়ক এবং একই মন্ত্রণালয়ের যুগ্মসচিবকে (প্রশাসন-২) সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শাখাওয়াত হোসেন, যুগ্মসচিব মোহাম্মদ জাফরুল ইসলাম আজিজী, মো. হাফিজুর রহমান, ট্যারিফ কমিশনের সদস্য শাহ মো. আবু রায়হান আল বেরুনী ও রফতানি উন্নয়ন ব্যুরোর সচিব।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, রফতানি উন্নয়ন ব্যুরোর পরিচালনা বোর্ডে বাণিজ্য সচিবের বিকল্প চেয়ারম্যান হিসেবে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে এ সংক্রান্ত ধারা ৫ সংশোধনের বিষয় পর্যালোচনা করে প্রস্তাব প্রণয়ন করা। পাশাপাশি ‘দ্য এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো অর্ডিন্যান্স, ১৯৭৭’ এর আরও কোনো সংশোধন, সংযোজন বা পরিমার্জনের প্রয়োজনীয়তা থাকলে তা পরীক্ষাপূর্বক প্রস্তব প্রণয়ন করা। কমিটিকে প্রয়োজনে যেকোনো সদস্যকে কো-অপ্ট করার ক্ষমতা দেয়া হয়েছে।



আমার বার্তা/ ২৫ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন