শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
একাদশ শ্রেণিতে আজ থেকে ভর্তির আবেদন শুরু
১৩ মে, ২০১৮ ১০:৩১:১৬
প্রিন্টঅ-অ+


একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন আজ থেকে শুরু হচ্ছে। এই প্রক্রিয়া ২৪ মে পর্যন্ত চলবে। ভর্তি প্রক্রিয়া শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

গত কয়েক বছরের মতো এবারো মাধ্যমিকের ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে অনলাইনে শিক্ষার্থী ভর্তির বিধান রেখে গত ৭ মে নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

আটটি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব মো. শাহেদুল খবীর চৌধুরী সাংবাদিকদের জানান, রবিবার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে আবেদনের কাজ শুরু হবে।

এই ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইনের এ ঠিকানায় www.xiclassadmission.gov.bd।

অনলাইনে ১৫০ টাকা ফি জমা দিয়ে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে। প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিয়ে সর্বোচ্চ ১০টি কলেজে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

নীতিমালা অনুযায়ী এবারো কোনো পরীক্ষা হবে না অর্থাৎ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেওয়া হচ্ছে।



 



আমার বার্তা/১৩ মে ২০১৮/জহির


আরো পড়ুন