শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
এসএসসি পরীক্ষার ফরম পূরণে যারা অতিরিক্ত টাকা আদায় করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৯ নভেম্বর, ২০১৮ ১৭:৫১:৫০
প্রিন্টঅ-অ+


নীতিমালা লঙ্ঘন করে এসএসসি পরীক্ষার ফরম পূরণে যারা অতিরিক্ত টাকা আদায় করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার সচিবালয়ে শিক্ষক প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাকালে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে যারা অতিরিক্ত টাকা নিয়েছেন তাদের এ টাকা ফেরত দিতে হবে। এর সঙ্গে জড়িত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। এসএসসির ফরম পূরণে কিছু কিছু প্রতিষ্ঠানে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে সংবাদমাধ্যমেও খবর প্রকাশিত হয়েছে। এ বিষয়টিকে কেন্দ্র করে মন্ত্রী এমন হুঁশিয়ারি দিয়েছেন।

এদিকে, গত ৮ নভেম্বর এসএসসি পরীক্ষার ফরমপূরণে অতিরিক্ত ফি আদায় না করতে নির্দেশ দেয় আন্তঃশিক্ষা বোর্ড। বিষয়টি শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা সার্বক্ষণিক মনিটরিং করবেন। নির্ধারিত ফি’র বাইরে যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ আদায় করে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষা বোর্ড কর্তৃক ফরমপূরণ ফি নির্ধারণ করা হয়েছে। এর বাইরে কোনো অর্থ আদায় করা যাবে না। এবার বিজ্ঞান বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ৩৮৫ টাকা ও কেন্দ্র ফি ৪১৫ টাকাসহ মোট ১ হাজার ৮০০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট ১ হাজার ৬৮০ টাকা এবং মানবিক বিভাগের জন্য (৪র্থ বিষয়সহ) বোর্ড ফি ১ হাজার ২৯৫ টাকা কেন্দ্র ফি ৩৮৫ টাকাসহ মোট ১ হাজার ৬৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

বলা হয়েছে, ২০১৭-১৮ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ফরমপূরণে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা-১৪৭ এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষা ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে স্ব-স্ব প্রতিষ্ঠানে সম্পন্ন হবে বিধায় এই দুই বিষয়ে বোর্ড ফি প্রদান করতে হবে না। তবে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য এই দুটি বিষয়ের পরীক্ষার ফি প্রদান করতে হবে।

গত বুধবার ( ৭ নভেম্বর) থেকে শুরু হয়েছে এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্যক্রম। জরিমানা ছাড়া নির্ধারিত ফি পরিশোধ করে ১৪ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রশন কার্যক্রম চলে। এ ছাড়াও ২১ নভেম্বর পর্যন্ত ১০০ টাকা জরিমানাসহ এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন করা যাবে বলে স্ব-স্ব শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।



আমার বার্তা/১৯ নভেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন