শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
একটি হল ছাড়া ডাকসু নির্বাচন সুষ্ঠু হয়েছে : শিক্ষামন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৩ মার্চ, ২০১৯ ১৭:০৮:০৪
প্রিন্টঅ-অ+


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে একটি হল ছাড়া সবগুলো হলে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার দুপুর ১২টায় আশুলিয়ার দত্তপাড়া এলাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৮ম সমাবর্তনে যোগ দেয়ার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, ডাকসু নির্বাচনে একটি হল ছাড়া সবগুলো হলে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ বছর পরে ডাকসু নির্বাচন হওয়ায় সরকারও খুশি হয়েছে। তবে একটি হলে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে সেটির জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তের পরে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। ডাকসু নির্বাচনের জয়-পরাজয়কে ভুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রের চর্চা হবে বলে আশা রাখি আমরা।

তিনি আরও বলেন, ডাকসু নির্বাচনের পর শিক্ষার্থীরা সৌহার্দ্যের অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। ২৮ বছর পরে হলেও ডাকসু নির্বাচন হওয়ায় আমরা আনন্দিত। ডাকসু নির্বাচনের মধ্য দিয়েই সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্রের চর্চা দেখতে পাব আমরা। এমন কার্যক্রমের মাধ্যমে স্কুল বয়স থেকেই শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্রের মূল্যবোধ জাগিয়ে তুলতে চাই।

শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার মান ফিরিয়ে না আনলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ নিয়ে কাজ করছে বর্তমান সরকার।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে ৫ হাজার ৬৩১ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হয়। এ ছাড়া ১৭ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করা হয়। সমাবর্তনে দেশি-বিদেশি কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সমাবর্তনে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. পর্নচাই মঙ্গখোনভানিত, ড্যাফোডিল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সবুর খাঁন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইউসুফ মাহবুবুল ইসলাম প্রমুখ।



আমার বার্তা/১৩ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন