শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
মন্ত্রীর সুনির্দিষ্ট প্রতিশ্রুতিতে ক্লাসে ফিরবেন শিক্ষকরা
নিজস্ব প্রতিবেদক :
২৩ মার্চ, ২০১৯ ১৩:০১:৪২
প্রিন্টঅ-অ+


নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে শিক্ষামন্ত্রী যদি সুনির্দিষ্ট আশ্বাস দেন, তাহলে আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরবেন শিক্ষকরা। নতুবা রাজপথে অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন তারা। ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় এ কথা জানিয়েছেন।

জাতীয় প্রেস ক্লাসের সামনে শনিবার চতুর্থ দিনের মতো তাদের অবস্থান কর্মসূচি চলছে। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেয়ে জাতীয় প্রেস ক্লাসের সামনে এ অবস্থান কর্মসূচি শুরু করেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

প্রধানমন্ত্রীর আশ্বাস বাস্তবায়ন করতে হবে, এমপিভুক্তি না হলে ঘরে ফিরে যাব না, বঙ্গবন্ধুর বাংলাদেশে শিক্ষক কেন রাস্তায়? এমন নানা স্লোগান লেখা হাতে প্লাকার্ড ও মাথায় ফিতা বেঁধে মাইকে দেয়া স্লোগানের তালে তালে বিক্ষোভ করছেন তারা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় শনিবার বলেন, গত এক বছর আগে প্রধানমন্ত্রী আমাদের দাবি বাস্তবায়নের আশ্বাস দেয়ার পর আজও তা বাস্তবায়ন করা হয়নি। এ দাবিতে আমরা গত চারদিন ধরে টানা রাজপথে বসে আন্দোলন চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, গতকাল দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন আমাদের সঙ্গে আলোচনা করতে অফির্সাস ক্লাসে ডাকেন। তার সঙ্গে স্বাক্ষাৎ করতে কেন্দ্রীয় কমিটির ১৫ জন প্রতিনিধি যাই। এ সময় সচিব আমাদের বাড়ি ফিরে যেতে আহ্বান জানিয়ে বলেন, আগামী মাসে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেয়া হবে। এ প্রতিশ্রুতি দিয়ে আমাদের বাড়ি ফিরে যেতে বললেও আমরা তাতে সন্তুষ্ট নই। আমাদের দাবি আদায়ে ৩০ দফায় পদযাত্রা ও অবস্থান কর্মসূচি পালন করে শুধু আশ্বাস ছাড়া আর কিছু পাইনি। এ কারণে আমরা সচিবের আহ্বানে সন্তুষ্ট নই।

তিনি আরও বলেন, সারাদেশে ৫ হাজার ২৪২টি প্রতিষ্ঠান একসঙ্গে এমপিওভুক্তি করতে হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি বাস্তবায়নের সুনির্দিষ্ট দিনসময় ঘোষণা করা হলে আমরা আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাব।



আমার বার্তা/২৩ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন