শিরোনাম :

  • আজ শুরু হচ্ছে মহাকালের ‘বাংলা নাট্যোৎসব’ সোনাদিয়ায় শিল্পকারখানা স্থাপন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিক্রিই হলেন না সাকিব-গেইল-মালিঙ্গারা রাজধানীতে আনসার আল ইসলামের চার সদস্য গ্রেফতার কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়
ইবিতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ
নিজস্ব প্রতিবেদক :
২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:১৩:৪৯
প্রিন্টঅ-অ+


ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) একদিনের জন্য সকল ছাত্র সংগঠনের সভা-সমাবেশ ও মিছিলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী প্রক্টর (ভারপ্রাপ্ত) ড.আনিছুর রহমান ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

শনিবার ইবি শাখা ছাত্রলীগ এবং বিদ্রোহী গ্রুপের কর্মীরা একই সময় বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্ভূত পরিস্থিতে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করে। একই সঙ্গে সকল শিক্ষার্থীকে আইডি কার্ড বহনের নির্দেশ দিয়েছেন তারা। মিছিল-সমাবেশ নিষিদ্ধ করায় পূর্ব নির্ধারিত কর্সসূচি স্থগিত করেছে ছাত্রলীগের উভয় গ্রুপ।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণনাশের হুমকি দেয়ার প্রতিবাদে শনিবার ক্যাম্পাসে ইবি ছাত্রলীগের প্রতিবাদ মিছিল ও সমাবেশের কথা ছিল। মিছিলের পূর্বপ্রস্তুতি নিতে শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে সাবেক ছাত্রলীগ নেতা ও বহিরাগতদের নিয়ে ইবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব ক্যাম্পাসে প্রবেশ করে। এ সময় বিদ্রোহীরা অস্ত্র নিয়ে ধাওয়া দিয়ে তাকে ক্যাম্পাস থেকে বের করে দেন।

এদিকে শনিবার একই দাবিতে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয় বিদ্রোহী গ্রুপ। এতে ক্যাম্পাসে আতঙ্ক বিরাজ করা রাতেই ছাত্র উপদেষ্টা ও সাবেক ভারপ্রাপ্ত প্রক্টর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শনিবার এক দিনের জন্য ক্যাম্পাসে মিছিল সমাবেশ নিষিদ্ধ করে বিজ্ঞপ্তি দেয়া হয়।

বর্তমানে ক্যাম্পাসে কুষ্টিয়া ও ইবি থানা পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি শান্ত রাখতে কিছু সময় পরপর ক্যাম্পাসে পুলিশকে টহল দিতে দেখা গেছে। কোনো শিক্ষার্থী ক্যাম্পাসের অভ্যন্তরে প্রবেশ করতে চাইলে তাকে আইডি কার্ড সঙ্গে নিয়ে প্রবেশ করতে হচ্ছে। বহিরাগতদের ক্যাম্পাসের প্রবেশ সম্পূর্ণরুপে নিষিদ্ধ করা হয়েছে। বহিরাগতরা প্রবেশ করতে চাইলে পুলিশ তাদের তালিকাভুক্ত করছেন। সবমিলিয়ে ক্যাম্পাসে বর্তমানে থমথমে অবস্থা বিরাজ করছে। এছাড়া সকাল থেকে প্রশাসন মিছিল সমাবেশ নিষিদ্ধের বিষয়ে মাইকিংও করছে।

কর্সসূচি স্থগিত করে বি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব ফেসবুকে একটি স্টাটাস দিয়েছেন। যেখানে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশ তৈরি হওয়ার আশঙ্কা ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে ইবি ছাত্রলীগের আগামীকালের কর্মসূচি স্থগিত করা হলো।

ছাত্রলীগের বিদ্রোহী গ্রুপের কর্মসূচি স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন ওই গ্রুপের নেতৃত্বে থাকা ইবি ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদ।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান বলেন, ‘সকলের সহযোগিতায় ক্যাম্পাসে স্বাভাবিক পরিবেশ বিরাজ করছে। আমি আজই (শনিবার) প্রক্টর হিসেবে যোগদান করেছি। আশা করছি সকলের সহযোগিতায় আগামী সাত দিনের মধ্যে ক্যাম্পাসকে অছাত্র ও মাদকমুক্ত করব। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি।



আমার বার্তা/২১ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন