শিরোনাম :

  • জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুম
আমর একুশে বই মেলায় চতুর্থ দিনে বইপ্রেমীদের উপচে পড়া ভিড়
মাহতাব লিমন
১৮ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৩৭:৫৯
প্রিন্টঅ-অ+

করোনার প্রকোপ কাটিয়ে এবারের অমর একুশে গ্রন্থমেলার প্রাণ ফিরে পেল। আজ শুক্রবার মেলা শুরুর চতুর্থ দিনে বই মেলায় লক্ষ্য করা গেছে লেখক দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। এবারের বইমেলা শুরুর পর আজকে প্রথম ছুটির দিন হওয়ায় সব বয়সী বইপ্রেমীদের মিলনমেলার রূপ নিছে প্রাণের বই মেলা। আজ শুক্রবার বই মেলা সকাল ১১ টা থেকে শুরু হলেও দুপুর তিনটা পর্যন্ত তেমন ভিড় লক্ষ্য করা যায় নি। সূর্য পশ্চিম আকাশে হেলা পড়ার সাথে সাথে দর্শনার্থীদের পদচারণা বৃদ্ধি পেয়েছে। 


এবারের অমর একুশে বইমেলায় চারদিনে নতুন মোট বই প্রকাশ হয়েছে ২৩৬ টি তার মধ্যে আজ শুক্রবার ১৭৭ টি বই প্রকাশ হয়েছে। এবারের মেলায়   আরও একটি লক্ষ্যণীয় বিষয় হলো বিগত বছরের তুলনায় নবীন লেখকদের একটা আধিপত্য বিস্তার করে আছে। 


বইমেলায় আসা ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের সহকারী অধ্যাপক বেল্লাল আহমেদ ভূইয়া অনিক বলেন, এবারের বইমেলার তরুন লেখকদের বই আসা নিশ্চয়ই আমাদের জন্য আশাব্যঞ্জক। তবে আমাদের গবেষণা খাতে আরও বরাদ্দ বাড়াতে হবে। তাহলে আমরা আরও গবেষণামুলক বই পাবো যা আমাদের দেশীয় সংস্কৃতির জন্য গুরুত্ব বহণ করবে।


বইমেলা নিয়ে নবীণ লেখক সাঈদ মাহাদী সেকেন্দার বলেন দীর্ঘদিন করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীরা যেভাবে পড়াশোনা থেকে বিছিন্ন ছিলো তা থেকে শিক্ষার্থীদের পড়াশোনার মধ্যে পরিপূর্ণ ভাবে প্রবেশ করার ক্ষেত্রে এবারের বই মেলা অসামান্য ভূমিকা পালন করবে।

আরো পড়ুন