শিরোনাম :

  • বিদ্যুৎ স্বাভাবিক হতে সময় লাগবে ‘৮ থেকে ১০ ঘণ্টা’ ঢাকায় বিদ্যুৎ স্বাভাবিক ‘রাত ৮টার মধ্যে, চট্টগ্রামে ৯টায়’দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ আইসিসির সেরা হওয়ার দৌড়ে বাংলাদেশের নাসুমআফগান ক্রিকেট বোর্ডের সিইওকে বিদায় দিল তালেবান
কলা ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম মাদ্রাসা শিক্ষার্থী আফরিনা
২৯ আগস্ট, ২০২২ ০৯:১২:২৩
প্রিন্টঅ-অ+

ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে প্রথম হয়েছেন মাদ্রাসা শিক্ষার্থী আফরিনা আক্তার।


১২০ নম্বরের পরীক্ষার মধ্যে আফরিনা আক্তার পেয়েছেন ১০৭ নম্বর। দ্বিতীয় স্থানে রয়েছেন কুমিল্লা শিক্ষা বোর্ডের মোহাম্মদ ফাহিম ব্যাপারী। তিনি পেয়েছেন ১০৬ দশমিক ৮৮ নম্বর । ১০৫ দশমিক ১৮ নম্বর পেয়ে ৩য় স্থান অধিকার করেছেন আরেক  মাদ্রাসা শিক্ষার্থী মো. হাবিবউল্লাহ।


শনিবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির উল্লেখিত তথ্য নিশ্চিত করেছেন।


তিনি বলেন, ১৯ আগস্ট অনুষ্ঠিত সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ দুপুরে প্রকাশিত হয়েছে। এতে পাশের হার শতকরা ৬৬ দশমিক ২২ শতাংশ। সর্বমোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়। 


এক্ষেত্রে শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ১০ নম্বরে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ১০ নম্বরে রূপান্তর করে এ দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করে মোট ১২০ নম্বরে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়েছে।


ডিন অধ্যাপক ড. আবদুল বাছির আরও বলেন, প্রথম স্থান অধিকারী আফরিনা আক্তার পেয়েছেন ৮৭ নম্বর, দ্বিতীয় স্থান অধিকারী মোহাম্মদ ফাহিম ব্যাপারী ৮৮ নম্বর এবং তৃতীয় স্থান অধিকারী মো. হাবিবউল্লাহ ৮৬ নম্বর পেয়েছেন।


তিনি বলেন, শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।


উল্লেখ্য  এ বছর সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগগুলোতে মোট আসন সংখ্যা রয়েছে ৯ হাজার ৭০৩টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছিল ৩৮ হাজার ৬২৭টি।

আরো পড়ুন