শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
নকল ‘পাসওয়ার্ড’: আফসারির মুখে কুলুপ
বিনোদন ডেস্ক :
১২ জুন, ২০১৯ ১২:১৩:০৬
প্রিন্টঅ-অ+


ঈদ এলেই হলমুখী হয় সিনেমাপ্রেমীরা। স্বাভাবিক কারণেই প্রতিবছর ঈদে বড় বাজেটের সিনেমা মুক্তি দেয়া হয়। দর্শকদের আগ্রহ বাড়াতে সিনেমা নিয়ে নানামুখী প্রচারে মাতেন সিনেমা সংশ্লিষ্টরা। অধিকাংশ সিনেমা মুক্তির আগে সংশ্লিষ্টরা অতিরঞ্জিত করে তিলকে তাল বানানোর চেষ্টা করে থাকেন। দর্শক আগ্রহ নিয়ে প্রেক্ষাগৃহে যান পছন্দের তারকার সিনেমা দেখতে আর প্রতিবারই দর্শকদের প্রতারিত হতে হয় নকল সিনেমা দেখে। এবারো তার ব্যতিক্রম হয়নি। নকলের অভিযোগ উঠেছে ঈদে মুক্তি পাওয়া ‘পাসওয়ার্ড’ সিনেমার বিরুদ্ধে। এ নিয়ে সমালোচনা, বিতর্কের ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে গণমাধ্যমেও। কিন্তু মুক্তির পর সিনেমার নির্মাতা ও শিল্পীরা মুখে কুলুপ এঁটেছেন।

মালেক আফসারি নির্মিত প্রায় সকল সিনেমা ভিনদেশি সিনেমার নকল। ‘মাস্টার মেকার’ খ্যাত এই নির্মাতা নিজ মুখেই সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। ‘অন্তর জ্বালা’ সিনেমা মুক্তির আগে সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘আমার জীবনে সকল সিনেমা নকল। শুধু একটি সিনেমা মৌলিক। আর সে সিনেমাটিই ফ্লপ।’

ঈদুল ফিতরে মালেক আফসারি পরিচালিত ও শাকিব খান অভিনীত ‘পাসওয়ার্ড’ সিনেমাটি কোনো সিনেমার নকল নয় বলে জোর আওয়াজ তুলেছিলেন এই নির্মাতা। এমনকি সিনেমাটি ভারতীয় কিংবা তামিল সিনেমার নকল প্রমাণ করতে পারলে ১০ লাখ টাকা পুরস্কার দেবেন বলেও ঘোষণা দিয়েছিলেন এ নির্মাতা। নানা মাধ্যমে প্রচার চালিয়ে সিনেমাটির বেশ হাইপও তুলেছিলেন। তারপর হুমড়ি খেয়ে সিনেমাটি দেখতে হলে গিয়েছেন দর্শক। হলে গিয়ে দর্শক অভিযোগ তুলেন, ফরাসি সিনেমা ‘পয়েন্ট ব্ল্যাঙ্ক’ এবং দক্ষিণ কোরিয়ার ‘দি টার্গেট’ সিনেমার কাহিনি ও চিত্রনাট্য ব্যবহার করা হয়েছে।

যদিও নির্মাতা মালেক আফসারি বলেছেন, ‘তামিল সিনেমার নকল হলে ১০ লাখ টাকা পুরস্কার দিবেন।’ কিন্তু এটি তামিল সিনেমার নকল নয়। মালেক আফসারি সিনেমাটি মুক্তির আগে বেশ কিছু কথা বলে আলোচনায় আসার চেষ্টা করেছেন। তিনি গণমাধ্যমে এও বলেছেন, ‘আলোচনায় আসার জন্য আমি মানুষ খুন ছাড়া সব করতে পারি’। এই নির্মাতা আলোচনায় আসার জন্য হয়তো এই বৃথা চেষ্টা করেছেন বলে মত দিয়েছেন অনেকে।

এ বিষয়ে কথা বলতে মালেক আফসারির মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি। তবে গত ৫ জুন মালেক আফসারি তার ফেসবুকে লিখেন, “যারা এতদিন প্রচার করেছে ‘পাসওয়ার্ড’ তামিল ছবি ‘ডায়নামিক’-এর নকল, তাদের জন্য আমার পুরস্কার ঘোষণা করা আছে। প্রমাণ দিয়ে ১০ লাখ টাকা নিয়ে যান। আমি সব সময় বলে এসেছি, মৌলিক ছবি বানাবার মতো পণ্ডিত আমি নই। তার মানে এই নয়, একজন সুপারস্টারকে অপব্যবহার করব তামিল-তেলেগু ছবি নকল করে। এইসব ছবি দিয়ে এখন আর দর্শককে খুশি করা যাবে না। আমার নজর আরো ওপরে। ‘পাসওয়ার্ড’ ভাই-বোন, বাবা-মাকে নিয়ে, একসঙ্গে বসে দেখার মতো একটি ছবি। সবার জন্য দোয়া রইল। আমাদের জন্য দোয়া করবেন। ঈদ মোবারক।”

‘পাসওয়ার্ড’ সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্যে নির্মিত ‘পাসওয়ার্ড’ সিনেমাটিতে অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, অমিত হাসান প্রমুখ। দেশের ১৭৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এটি।

২০১৪ সালে ঈদে শাকিব খানের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রথম মুক্তি পাওয়া সিনেমা ‘হিরো: দ্য সুপারস্টার’। শাকিব খান প্রযোজিত সিনেমাটি তেলেগু ভাষার ‘রেবেল’ সিনেমার নকল। একই বছরের ঈদুল আজহায় মুক্তি পাওয়া শাকিব খান অভিনীত ‘হিটম্যান’ সিনেমাটিও ২০১২ সালে মুক্তি পাওয়া তামিল সিনেমা ‘ভিটাই’-এর কার্বন কপি। এটি পরিচালনা করেছেন ওয়াজেদ আলী সুমন। ২০১৫ সালে ঈদে ‘রাজা বাবু’ সিনেমাটি মুক্তি পায়। এটিও ২০১২ সালে মুক্তি পাওয়া তামিল সিনেমা ‘ডাম্মু’ থেকে নকল করা হয়েছে।

এছাড়া ‘লোভে পাপ পাপে মৃত্যু’ সিনেমাটিও ১৯৫৪-এর আমেরিকান মুভি ‘ডায়াল এম ফর মার্ডার’-এর নকল, ‘রাজত্ব’ সিনেমা ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত তেলেগু ছবি ‘গাজাপাক্কিরি’  সিনেমার নকল, ‘ডেয়ারিং লাভার’ ২০০৬ সালে মুক্তি পাওয়া তামিল ‘থিরভিলাইয়াডাল আরামবাম’ ও কলকাতার ‘ইডিয়ট’ সিনেমার নকল, ‘মায়ের মমতা’ স্টার জলসা চ্যানেলের সিরিয়াল ‘মা’-এর নকল, ‘ভালোবাসা এক্সপ্রেস’ ২০০৩ সালে মুক্তিপ্রাপ্ত তেলেগু সিনেমা ‘শিবামনি’ ও ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত তেলেগু সিনেমা ‘মিরচি’-এর সংমিশ্রণ, ‘আই ডোন্ট কেয়ার’ ২০১২ সালের তেলেগু সিনেমা ‘রেবেল’সহ একাধিক সিনেমা হতে অনুপ্রাণিত হয়ে বানানো, ‘জানে না এ মন’ ২০০৬ সালে মুক্তিপ্রাপ্ত হিন্দি ‘গ্যাংস্টার’ সিনেমার নকল, ‘কঠিন প্রতিশোধ’ ২০১৩ সালের তেলেগু ‘মিরচি’-এর নকল, ‘ভালোবাসা এক্সপ্রেস’ সিনেমাটি নকল করা হয়েছে ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত তেলেগু সিনেমা ‘রেড দ্য কালার অব লাভ’-এর নকল। এ সিনেমাটি হিন্দিতে ‘ডেঞ্জারাস খিলাড়ি’, মালায়াম ‘গাজাপাক্কিরি’ ও তামিল ভাষায় ‘সাহাসাস’ নামে আগেই নির্মাণ করা হয়েছে। ‘জান কোরবান’ নকল করা হয়েছে কলকাতার ‘আই লাভ ইউ’ থেকে। দেশের খ্যাতিমান নির্মাতাদের এসব সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করেছেন দেশসেরা চিত্রনায়ক শাকিব খান।



আমার বার্তা/১২ জুন ২০১৯/জহির

 


আরো পড়ুন