শিরোনাম :

  • পার্বত্য অঞ্চলের উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী পেশাগত দক্ষতা উন্নয়নে জ্ঞান অর্জনের বিকল্প নেই : স্পিকার আন্তর্জাতিক পর্বত দিবস আজ পার্বত্য অঞ্চলের পরিবেশ রক্ষায় তরুণদের সম্পৃক্ত করার আহ্বান : রাষ্ট্রপতি
উত্তপ্ত কাশ্মীর, বলিউডে চলছে সিনেমা বানানোর তামাশা
বিনোদন ডেস্ক :
০৮ আগস্ট, ২০১৯ ১৪:৩১:৪০
প্রিন্টঅ-অ+


সবখানেই ট্রেন্ডকে এখন গুরুত্ব দেয়া হয়। দুনিয়াজুড়েই ইস্যুভিত্তিক শিল্প চর্চা বেড়েছে। বলিউডে গেল কয়েক বছরে দেখা গেছে ট্রেন্ড হওয়া বিভিন্ন বিষয় নিয়ে সিনেমা বানানোর হিড়িক।

তারই ধারাবাহিকতায় কাশ্মীর ইস্যু নিয়ে মেতে উঠেছে বলিউড। জানা গেছে, কাশ্মীর ইস্যুতে তোলপাড় চলছে দুনিয়াজুড়ে। থমথমে হয়ে আছে অঞ্চলটির জনজীবন। সেখানে মানবিকতা বিপর্যয়ের মধ্যে রয়েছে বলে মত দিচ্ছে বিশ্বের নামিদামি মানবাধিকার সংস্থাগুলো।

এমনি সময়ে কার আগে কে কাশ্মীর নিয়ে সিনেমা বানাবেন সেই প্রতিযোগিতা শুরু করে দিয়েছেন বলিউড নির্মাতা। চলছে সিনেমার নাম নিয়ে কাড়াকাড়ি-তামাশাও।

‘কাশ্মীর হামারা হ্যায়’, ‘আর্টিকল ৩৭০’, ‘আর্টিকল ৩৫এ’, ‘ধারা ৩৭০’, এমন ছবির নাম নিয়ে নির্মাতাদের মধ্যে দড়ি টানাটানি শুরু হয়েছে।

একটি সংবাদপত্রের খবর অনুযায়ী প্রায় ৫০টি ছবির নাম রেজিস্ট্রেশনের জন্য জমা পড়েছে। আর এসব নিয়ে এখন হিমশিম খাচ্ছে প্রোডিউসরস গিল্ড অফ ইন্ডিয়া, IMPPA (Indian Motion Pictures Producers Associatio) ও IFTPC (Indian Film TV Producers Council)-র মতো সংস্থাগুলি।

ভিকি কৌশল অভিনীত ছবি ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ বক্স অফিসে সাড়া ফেলার পর পরিচালকরা এই ধরনের নামকরণের দিকে ঝোঁকেন। বালাকোটে ভারতের এয়াকস্ট্রাইকের পর সেই ইস্যুতে ছবি করার জন্যও হুড়োহুড়ি পড়ে গিয়েছিল নির্মাতাদের মধ্যে। ‘ইন্ডিয়ান মোশন পিকচার প্রোডিউসারস্ অ্যসোসিয়েশন’-এর কাছে সিনেমার নাম হিসেবে ‘বালাকোট’, ‘পুলওয়ামা: দ্য ডেডলি অ্যাটাক’, ‘সার্জিক্যাল স্ট্রাইক ২.০’, ‘ওয়ার রুম’, ‘হিন্দুস্তান হামারা হ্যায়’, ‘হাউজ দ্য জোশ’ এবং ‘অভিনন্দন’- ইত্যাদি নাম নথিভুক্ত হয়।

এমনকী বালাকোট নিয়ে ছবি তৈরির কথা ঘোষণাও করে দেন অভিষেক কাপুর, সঞ্জয় লীলা বনশালি, ভূষণ কুমার ও প্রযোজক মহাবীর জৈন। এও জানানো হয়, এই ছবির লাভের একটা বড় অংশ তুলে দেওয়া হবে ভারতীয় সেনার তহবিলে।

বালাকোটের রেশ কাটতে না কাটতই আবার IMPPA, IFTPC ও প্রোডিউসরস গিল্ড অফ ইন্ডিয়ার মতো সংস্থাগুলির দরজার বাইরে লম্বা লাইন। কাশ্মীরে ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর পরিচালকরা ‘কাশ্মীর হামারা হ্যায়’, ‘আর্টিকল ৩৭০’, ‘আর্টিকল ৩৫এ’, ‘ধারা ৩৭০’ নামে ছবি তৈরি করতে চাইছেন।

সোমবারে অমিত শাহের ঘোষণার পর থেকেই নামকরণ নিয়ে শুরু হয়ে গিয়েছে প্রতিযোগিতা। সূত্রের খবর, অনুভব সিনহা পরিচালিত ও আয়ুষ্মান খুরানা অভিনীত ‘আর্টিকল ১৫’ ছবিটির সাফল্যের পর ‘আর্টিকল ৩৭০’ ও ‘আর্টিকল ৩৫এ’ পরিচালকদের প্রথম পছন্দ। কোনো কোনো বড় প্রোডাকশন হাউস তো নামকরণ নিয়ে রেজিস্ট্রেশনের দাবিও তুলেছে।



আমার বার্তা/০৮ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন