শিরোনাম :

  • এডিস মশা নিধনে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ আজ বিশ্ব যুব দক্ষতা দিবসআকাশ মেঘলা, বৃষ্টি অব্যাহত থাকতে পারে সংসদে এরশাদের জানাজা সম্পন্ন মঈন-রশিদ ধর্মীয় কারণে শিরোপা উদযাপন করলেন না
ইঁদুরকে উদ্ধার করল জার্মানির দমকল কর্মীরা!
আমার বার্তা ডেস্ক :
০২ মার্চ, ২০১৯ ১০:৪১:৫০
প্রিন্টঅ-অ+


জার্মানির কেন্দ্রীয় প্রদেশ হেসের একটি শহরের নাম বেনশিয়েম। শহরটির উদ্ধার কর্মীরা সম্প্রতি একটি ব্যতিক্রমীয় উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। গত রবিবার সকালে তারা ফোন পান, বড় আকারের একটি ইঁদুর আটকা পড়েছে ম্যানহোলের ডাকনার মধ্যে থাকা ছিদ্রে।

সেই অভিযানের বর্ণনা দিতে গিয়ে স্থানীয় গণমাধ্যমকে মাইকেল সেহের বলেন, শীতে ইঁদুরটির গায়ে বেশ চর্বি জমা হয়েছিল। কোমর বরাবর সে ছিদ্রে আটকা পড়ে। সে সামনে এগোতে পারছিল না, পিছনেও যেতে পারছিল না।

উদ্ধার অভিযানে শহরটির দমকল বাহিনীর সব কর্মী যোগ দেন। অনেক সময় চেষ্টার পর ইঁদুরটিকে উদ্ধার করা হয়। তবে বিষয়টি হাস্যরস ও বিতর্কেরও জন্ম দিয়েছে। নিন্দুকদের প্রশ্ন, একটা ইঁদুরকে উদ্ধারের জন্য কেন এত সময় ও শ্রমের অপচয় করা?

এর উত্তরে মাইকেল সেহের বলেছেন, 'পশুপাখিদেরও অনেকে ঘৃণা করে। কিন্তু তাদের প্রতি আমাদের সম্মান দেখানো উচিত।'

ইঁদুরকে উদ্ধারের জন্য কোনো পারশ্রমিক নেননি সেহের। তবে তিনি একটি হাঁতে আঁকা ছবি পেয়েছেন। যে ছবিতে ছিল আটকে পড়া সেই ইঁদুর ও তার চারপাশে হৃদয়ের প্রতীকী চিহ্ন। এক বালিকা সেই ছবিটি একেঁছিল, সেই প্রথম আটকে পড়া ইঁদুরটিকে খেয়াল করেছিল।



আমার বার্তা/০২ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন