শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
গভীর সাগর দিয়ে ছুটবে ট্রেন
আমার বার্তা ডেস্ক :
২৪ মার্চ, ২০১৯ ১০:৩৫:১৭
প্রিন্টঅ-অ+


সমুদ্রের তলা দিয়ে ছুটবে ট্রেন। সে জন্য ইউরোপে তৈরি হচ্ছে পৃথিবীর দীর্ঘতম সুড়ঙ্গ রেলপথ। জেনে নিন তার খুঁটিনাটি।

উত্তর ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও এস্তোনিয়া। তাদের মাঝে রয়েছে ফিনল্যান্ড উপসাগর। তার নীচ দিয়ে ৯০ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ রেলপথ তৈরি হতে চলেছে। এই প্রকল্পে খরচ পড়বে দেড় হাজার কোটি ইউরো।

ইংল্যান্ড ও উত্তর ফ্রান্সের মাঝে ৫০ কিলোমিটার দীর্ঘ চ্যানেল টানেলই এতদিন পৃথিবীর মধ্যে দীর্ঘতম সুড়ঙ্গ রেলপথ ছিল। তার চেয়েও দীর্ঘ হতে চলেছে এস্তোনিয়ার রাজধানী তালিন থেকে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি পর্যন্ত বিস্তৃত নয়া সুড়ঙ্গ রেলপথ।

ফেরিতে চড়ে তালিন থেকে হেলসিঙ্কি পৌঁছতে এই মুহূর্তে দু’ঘণ্টা সময় লাগে। সুড়ঙ্গ রেলপথ তৈরি হলে সময় লাগবে মাত্র ২০ মিনিট। প্রতিদিন দু’ঘণ্টা পেরিয়ে তালিন থেকে হেলসিঙ্কি যান বহু মানুষ। সুড়ঙ্গ রেলপথ তৈরি হলে তারা সকলেই উপকৃত হবেন।

সুড়ঙ্গ তৈরির কাজ যদিও এখনও শুরু হয়নি। তবে এখন থেকেই তা নিয়ে উন্মাদনা শুরু হয়েছে দু’দেশের মানুষের মধ্যে। গতবছরের ডিসেম্বর থেকে অনলাইন টিকিট বুকিংও শুরু হয়ে গেছে। ভাড়া ৫০ ইউরো।



আমার বার্তা/২৪ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন