শিরোনাম :

  • দুদক পরিচালকের মৃত্যু : আইসোলেশনে থাকা ছেলের আবেগঘন স্ট্যাটাস শেখ হাসিনাকে ধন্যবাদ জানালেন করোনা আক্রান্ত প্রিন্স চার্লস রাখী দাশ পুরকায়স্থের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ফের করোনা পরীক্ষা করাবেন ট্রাম্প
যেসব দেশে নেই কোনও গ্রাম!
আমার বার্তা ডেস্ক :
২৪ নভেম্বর, ২০১৯ ১১:৪৭:১৪
প্রিন্টঅ-অ+


বড় বড় দালানকোঠায় ভর্তি শহর যেমন একটি দেশের উন্নয়নের পরিচয় দেয়, সবুজে ছাওয়া গ্রামও তেমনি একটি দেশের সৌন্দর্যের প্রতীক। কিন্তু জানেন কি, পৃথিবীতে এমন ছোট ছোট কিছু দেশ রয়েছে, যাদের গ্রাম থাকার জায়গাই নেই?

মোনাকো

ইউরোপের এ দেশটির আয়তন মাত্র ২০২ হেক্টর। ২০১৭ সালের হিসেবে দেশটির জনসংখ্যা কেবল ৩৮,৬৯৫ জন।

নাউড়ু

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বে অবস্থিত ছোট্ট এই দ্বীপ দেশটি মাত্র ২০ দশমিক ৯৮ বর্গকিলোমিটারের। আর মানুষ থাকেন ১৩,৭৪৯ জন।

সিঙ্গাপুর

এশিয়ার এই দেশটি তুলনামূলক বড়। ৭২১ দশমিক পাঁট বর্গকিলোমিটার এলাকা জুড়ে এর অবস্থান। ২০১৭ সালের হিসেবে এর জনসংখ্যা ৫৬ লাখের একটু বেশি।

ভ্যাটিকান সিটি

ইউরোপের এই দেশটি ইটালির রাজধানী রোমের ঠিক মাঝখানে। ৪৪ হেক্টর জায়গায় বাস করেন কেবল এক হাজার মানুষ।

অ্যাঙ্গুইলা

এই দেশটির অবস্থান ক্যারিবীয় অঞ্চলে। ১৪ হাজার ৭৬৪ জন মানুষ বাস করেন ৯১ বর্গকিলোমিটার এলাকায়।

বারমুডা

উত্তর আটলান্টিক মহাসাগরের এই দেশটি মাত্র ৫৩ দশমিক ২ বর্গকিলোমিটার। ২০১৭ সালের সবশেষ আদমশুমারিতে এর জনসংখ্যা ছিল ৬৫,৪৪১ জন।

কায়মান দ্বীপপুঞ্জ

পশ্চিম ক্যারিবীয় অঞ্চলের এই দেশে ৬১, ৫৫৯ জন মানুষের বাস৷ অবস্থান ২৬৪ দশমিক ২ বর্গকিলোমিটার এলাকাজুড়ে।

জিব্রাল্টার

এটি স্বাধীন দেশ না হলেও মূল দেশ যুক্তরাজ্য থেকে অনেক দূরে স্পেনের ভূখণ্ডে ৬ দশমিক ৮ বর্গকিলোমিটার এলাকা জুড়ে এর অবস্থান। এই ছোট্ট জায়গাতেই ৩৪ হাজার ৫৭১ জন মানুষের বাস।

হংকং

রাজনৈতিকভাবে চীনের অংশ হলেও হংকং বিশেষ স্বায়ত্তশাসন ভোগ করে। আইন, অর্থনৈতিক ব্যবস্থা থেকে শুরু করে এর অনেককিছুই মূল চীনের চেয়ে আলাদা। প্রায় ৭৪ লাখ মানুষ বাস করেন এক হাজার বর্গকিলোমিটার এলাকায়।

ম্যাকাও

হংকংয়ের মতোই চীনের আরেকটি ছোট্ট অঞ্চলের নাম ম্যাকাও। এই শহরটিও ভোগ করে হংকংয়ের মতোই বিশেষ স্বায়ত্তশাসন। ১১৫ বর্গকিলোমিটার এলাকায় বাস করেন সোয়া ছয় লাখ মানুষ। সূত্র: ডয়েচে ভেলে



আমার বার্তা/২৪ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন