শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
শীতে পা ফাটে? জেনে নিন সমাধান
আমার বার্তা ডেস্ক :
০১ ডিসেম্বর, ২০১৮ ১১:০৭:৩০
প্রিন্টঅ-অ+


শীত এলেই শ্রীহীন হতে শুরু করে আমাদের ত্বক। সারা শরীর তো খসখসে হয়ই, সেইসঙ্গে ঠোঁট, কনুই, পা ফেটে যায় অনেকেরই। ফাটা পা নিয়ে পড়তে হয় অস্বস্তিতে। বাজার চলতি নানারকম ক্রিম, লোশন মেখেও মেলে না মুক্তি।

আমাদের পায়ের পাতার উপর সারা শরীরের ভর থাকে। পথে চলতে ধুলোর সবচেয়ে কাছাকাছি থাকে শরীরের এই অংশই। তাই পায়ের পাতার যত্নের প্রয়োজন হয় সবসময়ই। কিন্তু শরীরের নানা যত্ন নিলেও পায়ের দিকে অতোটা নজর থাকে না আমাদের। তাই শীত এলে সবার আগে সৌন্দর্য হারাতে শুরু করে আমাদের পা জোড়া।

শীতের পা জোড়া রাখতে দু-তিনটি উপাদানই যথেষ্ট। এই উপায়ে যত্ন নিলে পুরো শীতকাল পা তো ফাটবেই না, বরং রুক্ষ ও ফেটে যাওয়া ত্বকের অংশও মোলায়েম হয়ে উঠবে। চলুন জেনে নেই কী সেই উপায়-

একটি পাত্রে নারিকেল তেল বা অলিভ অয়েল নিন। এতে মিশিয়ে নিন গরম গলানো মোম। এবার মোম জমে যাওয়ার আগেই ঈষদুষ্ণ এই মিশ্রণ লাগিয়ে রাখুন পায়ের তলায়। তবে এরপর খুব বেশি হাঁটাচলা করবেন না, তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে এই প্রক্রিয়া অবলম্বন করতে পারলে ভালো হয়। সকালে উঠে পায়ে জমে যাওয়া মোম-তেলের মিশ্রণ ফেলে দিয়ে পা ধুয়ে নিন। এভাবে যত্ন নিলে পা ফাটা দূর হওয়ার সঙ্গে পায়ের তলা পরিষ্কার ও নরম থাকবে। আরও ভালো ফল পেতে সপ্তাহে দু’-তিন দিন এই মিশ্রণের সঙ্গে কয়েক ফোঁটা মধুও মেশাতে পারেন।

পায়ের নিচে অনেক স্নায়ু থাকে। তাই এই উষ্ণ মিশ্রণ সেখানে মাখালে তার প্রভাবে শরীর গরম থাকে, ঘুমও ভালো হয়। এভাবেই সারাদিন পরিশ্রমের পর রাতে ঘুমানোর আগে মিনিট পাঁচেক সময় আর সামান্য খরচেই এবার শীতে আপনার পা জোড়া রাখুন কোমল ও সুন্দর।



আমার বার্তা/০১ ডিসেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন