শিরোনাম :

  • ব্যালন ডি অর দৌড়ে মেসি-রোনালদো-ফন ডাইক, নেই মদ্রিচ-নেইমার বোর্ডের অনির্ধারিত জরুরি সভায় কী হবে আজ? ঐক্যফ্রন্টের সমাবেশ স্থগিত তবুও সোহরাওয়ার্দী উদ্যানের গেটে তালা! কানাডায় নির্বাচনে এগিয়ে জাস্টিন ট্রুডোর দল কুমিল্লায় বৃক্ষবিষয়ক ‘৯০ মিনিট স্কুলিং’ অনুষ্ঠান ৮ নভেম্বর
জেনে নিন ঘুমিয়েই ওজন কমানোর উপায়
আমার বার্তা ডেস্ক :
১৯ মার্চ, ২০১৯ ১১:০৬:৩৪
প্রিন্টঅ-অ+


আপনি খুব ঘুম কাতুরে, এদিকে ওজন বেড়েই চলেছে দিনদিন। ওজন কমানোর জন্য মানুষ কত কী করে। ডায়েটে নানা পরিবর্তন, সাত সকালে উঠে শরীরচর্চা, জিমে ভর্তি হওয়া, দুবেলা নিয়ম করে হাঁটতে বের হওয়া- কিছুই বাদ পাড়ে না। এদিকে আপনি ঘুমিয়ে থেকেই ওজন কমিয়ে ফেলবেন, তাতো সম্ভব নয়! তবে এই অসম্ভব ব্যাপারটিই সম্ভব করা যাবে কিছু কৌশলে। অর্থাৎ আপনি আরাম করে ঘুমাবেন, এদিকে আপনার ওজন কমতে থাকবে হু হু করে। জেনে নিন সেই সহজ কৌশলগুলো-

শরীরচর্চা : বিকেলের পর বা রাতে কাজ থেকে ফেরার পর শরীরচর্চা করতে পারলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায়। শুধু তাই নয়, এর ফলে ঘুমানোর সময় বেশি ক্যালোরি পোড়ে।

লবণ কম খাওয়া : রাতের খাবারে লবণ যতটা সম্ভব কম ব্যবহার করুন। কারণ, লবণে থাকা সোডিয়াম জাতীয় উপাদান সারারাত আমাদের শরীরে থেকে যায় আর খাবার হজমের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।

শীতল ঘরে ঘুম : ঠান্ডা ঘরে ঘুমালে অনেক বেশি ক্যালোরি পোড়ে। ‘নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিকেল সায়েন্স’-এ প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, যাদের অপেক্ষাকৃত ঠান্ডা ঘরে ঘুমানোর অভ্যাস, তাদের ঘুমের সময় বেশি ক্যালোরি পোড়ে।

গোসল : ঘুমাতে যাওয়ার আগে ঠান্ডা পানিতে গোসল করুন। এরপর আরাম করে ঘুমান। নিয়মিত এমনটা করলে মেদ ঝরবে, ওজনও কমবে।

পানি পান : ঘুমাতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। এতেও আপনার মেদ ঝরবে দ্রুত।



আমার বার্তা/১৯ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন