শিরোনাম :

  • ঢামেক হাসপাতালে নবজাতক রেখে নিখোঁজ বাবা-মা নেতাকর্মীদের কাছে পাত্তাই পেলেন না শোভন অস্ট্রেলিয়ার সামনে রানের পাহাড় দাঁড় করাচ্ছে ইংল্যান্ড সৌম্য-লিটনও পারে, প্রয়োজন শুধু বিশ্বাস : ব্যাটিং কোচ পাকিস্তান সিপিএল থেকে নিজেদের বোলারকে ফিরিয়ে নিল
গরম-ঠান্ডায় কাশির সমস্যা? জেনে নিন সারানোর উপায়
আমার বার্তা ডেস্ক :
২৭ জুন, ২০১৯ ১৩:৫২:২৫
প্রিন্টঅ-অ+


তীব্র গরম আবার হুটহাট বৃষ্টি। কখনো গরমে অস্থির আবার কখনো বৃষ্টির কারণে গায়ে কাঁথা জড়িয়ে ঘুম। এদিকে ঘরে কিংবা অফিসে এসিতে থাকা আর বাইরে বের হলেই রোদের চোখ রাঙানি। সব মিলিয়ে গরম আর ঠান্ডায় নাজেহাল হচ্ছেন সবাই। এই সময়টা ঠান্ডা-সর্দি-কাশির খুব প্রিয়। কারণ তারা এই সময়টাতেই আসন গেড়ে বসতে পারে আমাদের শরীরে। খুসখুসে কাশি কিংবা ঘুসঘুসে জ্বর তাড়াতে চাইলে এই উপায়গুলো মেনে চলুন-

আদা : গরম পানিতে ইঞ্চিখানেক আদার টুকরা ফুটিয়ে নিন মিনিট দশেকের জন্য। আদাযুক্ত পানি জুড়াতে সময় দিন। হালকা গরম থাকা অবস্থায় আর লেবুর রস মিশিয়ে মিশ্রণটুকু খেয়ে নিন। দিনে বার তিনেক খেতে পারেন এই মিশ্রণ।

মধু : ঠান্ডা লাগা বা কাশি সারাতে মধু বেশ কার্যকর। রাতে শোওয়ার আগে মধু খেয়ে নিলে কাশির সমস্যা দূর হবে। দুধের সঙ্গে মধু মিশিয়েও খাওয়া যায়।

লবণ-পানি : এক গ্লাস হালকা গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে এই মিশ্রণটি দিয়ে গার্গল করুন। লবণ ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। সেইসঙ্গে ফোলাভাব কমায় আর গলা পরিষ্কার রাখে। প্রতিদিন তিনঘণ্টা পরপর এই মিশ্রণ ব্যবহার করে দেখুন।

আপেল সাইডার ভিনিগার : গলার মিউকাস ভাঙতে এবং তা ব্যাকটেরিয়ামুক্ত রাখতে আপেল সাইডার ভিনিগার দারুণ কার্যকর। গলা ধরে যাচ্ছে বুঝতে পারলেই এককাপ পানিতে এক বা দুই চাচামচ অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে গার্গল করুন, অল্প অল্প করে খেতেও পারেন। তবে এই মিশ্রণের আগে ও পরে প্রচুর পানি পান করবেন।

স্টিম : স্টিম আপনার পোস্ট নেজাল ড্রিপিং কমায়, ফলে কাশিও কমতে বাধ্য। প্রতিদিন সকালে ও বিকালে স্টিম নিলেই পার্থক্যটা বুঝতে পারবেন।



আমার বার্তা/২৭ জুন ২০১৯/জহির


আরো পড়ুন