শিরোনাম :

  • নূরের সংগঠনের ৩ নেতা জড়িত রোহিঙ্গা প্রত্যাবাসন বিরোধীরা অরাজকতার জন্য দায়ী : পররাষ্ট্রমন্ত্রী তাইওয়ানকে চীনের আক্রমণ থেকে রক্ষার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের ‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
অ্যান্টিজেন টেস্টের অনুমোদন পেল ৭৮ প্রতিষ্ঠান
১৮ জুলাই, ২০২১ ১৮:৪৬:৫৬
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত করার জন্য দেশের ৭৮টি হাসপাতাল, ল্যাবরেটরি ও গবেষণাগারকে অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো পরীক্ষার ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে ৭০০ টাকা।

তবে বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করতে হলে অতিরিক্ত ৫০০ টাকা করে দিতে হবে। এ ক্ষেত্রে এক বাড়িতে একাধিক ব্যক্তির নমুনা সংগ্রহ করলে অতিরিক্ত চার্জ ৫০০ টাকার বেশি নেওয়া যাবে না।

রোববার (১৮ জুলাই)  স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. ফরিদ উদ্দিন মিঞা অনুমোদন পাওয়া হাসপাতালগুলোকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

ডা. ফরিদ মিয়া বলেন, এসব প্রতিষ্ঠান অ্যান্টিজেন টেস্টের অনুমতি চেয়ে আবেদন করেছিল। আমরা যেসব শর্ত দিয়েছিলাম, তারা সেগুলো পূরণ করেছে। এ কারণে আমরা অনুমোদন দিয়েছি।

অ্যান্টিজেন টেস্টে নাক কিংবা মুখবিহ্বরের শ্লেষ্মা ব্যবহার করা হয়, আরএনএ বিশ্লেষণের পরিবর্তে এখানে ভাইরাসের প্রোটিন শনাক্ত করা হয়। আবার রক্ত পরীক্ষা করেও অ্যান্টিজেনের উপস্থিতি শনাক্ত করা যায়।

গতবছর দেশে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ার পর শুধু আরটি-পিসিআর পরীক্ষাই চলত। গতবছরের ৫ ডিসেম্বর অ্যান্টিজেন পরীক্ষা চালু করে সরকার। সরকার পরীক্ষাটি বিনামূল্যে করে দিচ্ছে।



 


আরো পড়ুন