শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
চীনের আকাশে উড়ল নবনির্মিত সর্বাধুনিক যুদ্ধবিমান
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ অক্টোবর, ২০১৮ ১০:৩৯:৩৬
প্রিন্টঅ-অ+


এফটিসি-২০০০জি' নামের সর্বাধুনিক এক যুদ্ধবিমান তৈরি করেছে চীন। আধুনিক ও ভয়ঙ্কর এই যুদ্ধবিমানটিকে এবার আকাশে উড়িয়ে পরীক্ষা করল চীন।

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সমরাস্ত্র কোম্পানি 'এভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না' (এভিআইসি) 'এফটিসি-২০০০জি' নামের এই বিমানটি তৈরি করেছে। প্লেনটির অপারেশনের এলাকা দুই হাজার ৪০০ কিলোমিটার এবং অভিযানের সময় বিমানটি ১৫ কিলোমিটার উচ্চতায় উঠতে পারবে।

নতুন এ যুদ্ধবিমানটি একই সঙ্গে বহুমুখী ভূমিকা পালনে সক্ষম। তবে মূলত আকাশ থেকে ভূমির লক্ষ্যস্থলগুলোতে আঘাত হানার কাজে ব্যবহৃত হবে এটি।

'এফটিসি-২০০০জি' নামের সর্বাধুনিক বিমানটি গুইঝু থেকে ঘন মেঘের মধ্য দিয়ে প্রায় ১০ মিনিট ধরে উড়িয়ে এর সফল পরীক্ষা চালানো হয়েছে। দুই আসনের এই যুদ্ধ বিমানটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১ হাজার ৪৭০ কিলোমিটার। টেকঅফের সময় এটি সর্বোচ্চ ১১ টন ভার বহন করতে পারে। এটি আধুনিক রাডার ও ফায়ার কন্ট্রোল সিস্টেমে সজ্জিত।

 



আমার বার্তা/০৭ অক্টোবর ২০১৮/জহির


আরো পড়ুন