শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করেছে সৌদি : এরদোয়ান
আন্তর্জাতিক ডেস্ক :
২৩ অক্টোবর, ২০১৮ ১৭:৪৬:০৫
প্রিন্টঅ-অ+


সৌদি আরব পরিকল্পিতভাবে জামাল খাশোগিকে কনসল্যুটের ভেতরে হত্যা করেছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, সৌদি কর্মকর্তারা খশোগিকে হত্যার আগের দিন কিভাবে তাকে হত্যা করা হবে সে পরিকল্পনা করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে সৌদি রাজতন্ত্রের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খোশেগির হত্যার নগ্ন সত্য সবার সামনে প্রকাশ করার প্রতিশ্রুতি দেন এরদোয়ান। তারই প্রেক্ষিতে আজ দেশটির সংসদে দলীয় এক সভায় তিনি এ তথ্য হাজির করলেন।

আঙ্কারায় তুরস্কের পার্লামেন্টের উদ্দেশে এরদোয়ান বলেন, গত ২ অক্টোবর কনসল্যুটের ভেতরে সাংবাদিক খাশোগিকে হত্যা করার আগের দিন তাকে কিভাবে হত্যা করা হবে এ পরিকল্পনা করেন সৌদি কর্মকর্তারা।

তিনি আরও বলেন, সৌদি আরব খাশোগি হত্যার কথা স্বীকার করে একটা গুরুত্বপূর্ণ কাজ করেছে। এখন আমরা সৌদি কর্তৃপক্ষকে বলবো, কারা এই হত্যা এবং হত্যার পরিকল্পনার সঙ্গে জড়িত তাদের নাম প্রকাশ করেন। তাছাড়া হত্যার দিন কেন সৌদির ১৫ জন কর্মকর্তা ইস্তান্বুলস্থ কনসল্যুটে এসছেন সেটাও সবার মনে প্রশ্ন। আমরা এই প্রশ্নেরও জবাব চাই।

উল্লেখ্য, বিয়ের কাগজপত্র নিতে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তান্বুলস্থ সৌদি কনসল্যুটে ঢোকার পর নিখোঁজ হন সৌদি রাজতন্ত্রের সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগি। নিখোঁজ হওয়ার ১৭ দিন পর বৈশ্বিক চাপের মুখে অবশেষে গত শুক্রবার খাশোগি হত্যার কথা স্বীকার করেছে সৌদি আরব।



আমার বার্তা/২৩ অক্টোবর ২০১৮/জহির


আরো পড়ুন