শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
নিউ ক্যালিডোনিয়ায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি
আন্তর্জাতিক ডেস্ক :
০৫ ডিসেম্বর, ২০১৮ ১৪:২১:৪৮
প্রিন্টঅ-অ+


দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ অঞ্চল নিউ ক্যালিডোনিয়ায় ৭.৫ মাত্রার অগভীর ও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের পর ওই অঞ্চলে সুনামি সতর্কতা জারি করে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে।

বুধবার সাগরে উৎপন্ন ওই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাত্র ১০ কিলোমিটার গভীরে এবং নিউ ক্যালিডোনিয়ার পূর্ব উপকূলে অবস্থিত লয়ালটি দ্বীপের পূর্ব-দক্ষিণপূর্বে।

উল্লেখ্য, ভূমিকম্প অগভীর হলে বা উৎপত্তিকেন্দ্র ভূপৃষ্ঠের কাছাকাছি হলে বেশি ভয়ানক হয়।

বুধবারের ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নোমিয়ার ৩০০ কিলোমিটার পূর্বে। ভূমিকম্পের পর এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রশান্ত সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ওই অঞ্চলে সুমানির ঢেউ দেখা গেছে। তবে ঠিক কোথায় তা প্রত্যক্ষ হয়েছে তা জানায়নি কেন্দ্রটি। তাদের মতে, সুনামির ফলে ৩ মিটার পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, ফিজিতেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সুনামি সতর্কতা বার্তা পাঠিয়ে ফ্রান্সের অধীনে থাকা নিউ ক্যালিডোনিয়ার বাসিন্দাদের দ্রুত শরণার্থী আশ্রয় কেন্দ্রে যেতে বলা হয়েছে।

 



আমার বার্তা/০৫ ডিসেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন