শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
সুইডেনে ইয়েমেন শান্তি আলোচনা
আন্তর্জাতিক ডেস্ক :
০৬ ডিসেম্বর, ২০১৮ ১৩:২৮:১২
প্রিন্টঅ-অ+


ইয়েমেনি সরকারের প্রতিনিধি দল ও হুথি বিদ্রোহী প্রতিনিধিদের মধ্যে আজ (বৃহস্পতিবার) শান্তি আলোচনা শুরু হবে বলে এক ঘোষণায় নিশ্চিত করেছে জাতিসংঘ।

জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ এক অফিসিয়াল টুইট বার্তায় বলেন, ২০১৮ সালের ৬ ডিসেম্বর সুইডেনে নতুন করে ইয়েমেনের রাজনৈতিক প্রক্রিয়া শুরুর ঘোষণা দিচ্ছে জাতিসংঘ।

ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী খালেদ-আল ইয়ামিনির নেতৃত্বে সরকারের ১২ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার বিকেলে স্টকহোমে পৌঁছেছে। এর একদিন আগেই বিদ্রোহী দলের প্রতিনিধিরা ইয়েমেনের রাজধানী সানা থেকে রওনা করেছেন। জাতিসংঘের বিশেষ দূতও ইতোমধ্যেই সুইডেনে পৌঁছে গেছেন।

২০১৬ সালের পর এটাই সৌদি সমর্থিত ইয়েমেন সরকার এবং ইরানপন্থি হুথি বিদ্রোহীদের মধ্যে প্রথম শান্তি আলোচনা। দেশটিকে কয়েক বছর ধরে চলা সহিংসতার ঘটনায় প্রায় দেড় কোটি মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, হুথিদের বিরুদ্ধে সরকারের লড়াইয়ে সৌদি আরব এবং এর মিত্র বাহিনী অংশ নিয়েছে। এতে প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকটের মুখে রয়েছে ইয়েমেন।

এখনই যদি এই যুদ্ধ আর সহিংসতা থামানো সম্ভব না হয় তবে লাখ লাখ মানুষের জীবন বিপন্ন হবে। মৃত্যু হবে কয়েক লাখ শিশুর। সেকারণেই ইয়েমেন সরকারের সঙ্গে হুথি বিদ্রোহীদের শান্তি আলোচনাকে বেশ গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ।



আমার বার্তা/০৬ ডিসেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন