শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
নিউজিল্যান্ডে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যবহার বন্ধ হচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক :
২১ মার্চ, ২০১৯ ০৯:৫৫:৪১
প্রিন্টঅ-অ+


সব ধরনের আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। গত শুক্রবার ক্রাইস্টচার্চ শহরে দু’টি মসজিদে হামলায় কমপক্ষে ৫০ জন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়। ব্রেন্টন ট্যারেন্ট নামের এক অস্ট্রেলীয় উগ্র-ডানপন্থি মসজিদে ঢুকে মুসল্লিদের এলোপাতাড়ি গুলি করে।

ব্রেন্টন যেসব অস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল সেগুলোর লাইসেন্স ছিল। সে কারণেই সে প্রচুর পরিমানে গুলি কিনতে পেরেছিল। শুক্রবার জুমার নামাজের সময় সে অতর্কিত হামলা চালায়। ওই হামলার পরেই দেশের অস্ত্র আইনে পরিবর্তন আনা হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে মন্ত্রিসভা বৈঠকও করেছে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন বলেন, তিনি আশা করছেন যে, আগামী ১১ এপ্রিলের মধ্যেই নতুন অস্ত্র আইন প্রণয়ন সম্ভব হবে। এর আগে তিনি বলেছিলেন যে, ওই সন্ত্রাসী হামলার ঘটনার ১০ দিনের মধ্যেই আমরা আমাদের অস্ত্র আইন পরিবর্তনের ঘোষণা করব। আমি বিশ্বাস করি যে, এটা আমাদের সম্প্রদায়কে নিরাপদ করে তুলবে।

তিনি আরও বলেন, নিষিদ্ধ অস্ত্র তাদের মালিকদের কাছ থেকে কিনে নেয়ার পরিকল্পনাও করা হচ্ছে। এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জেসিন্ডা বলেন, ওই হামলার ছয়দিন পরে আমরা দেশে সব ধরনের মিলিটারি স্টাইলের আধা-স্বয়ংক্রিয় (এমএসএসএ) অস্ত্র এবং অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিচ্ছি।

সব ধরনের উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগজিনসহ যেসব ক্ষুদ্র যন্ত্রাংশ সাধারণ বন্দুককে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রে রূপান্তর করতে ব্যবহৃত হয় সেগুলোর ওপরও নিষেধাজ্ঞা আনা হচ্ছে।



আমার বার্তা/২১ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন