শিরোনাম :

  • অরুণ জেটলি বিরল এক ক্যানসারে ভুগছিলেন কোথায় গিয়ে থামবে আজ নিউজিল্যান্ড! শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ১৬ সেপ্টেম্বরওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ
জঙ্গি হামলার আশঙ্কা ফুরিয়ে যায়নি : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ মে, ২০১৯ ১৮:০০:০৩
প্রিন্টঅ-অ+


শ্রীলঙ্কার ইস্টার সানডের বোমা হামলাকারীদের অধিকাংশের নেটওয়ার্ক গুঁড়িয়ে দিতে সক্ষম হয়েছে তদন্তকারীরা। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সন্ত্রাসীদের আরো হামলার আশঙ্কা রয়েছে বলে মঙ্গলবার সতর্ক করে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

তিনি বলেছেন, ২১ এপ্রিলের বোমা হামলায় ৪২ বিদেশি নাগরিকসহ ২৫০ জন নিহত হয়েছেন। এই বোমা হামলার সঙ্গে জড়িত ষড়যন্ত্রকারীদের সঙ্গে যাদের সম্পর্ক রয়েছে তাদের ধরতে সক্ষম হয়েছে সরকার। এই হামলার পর নতুন সন্ত্রাস বিরোধী আইন চালু করার পরিকল্পনা চলছে।

রনিল বিক্রমাসিংহে বলেন, পরিস্থিতি স্বাভাবিকজ করার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি। কিন্তু আমাদের এটা মনে রাখা উচিত যে, এখনো হুমকি শেষ হয়ে যায়নি, কারণ এটি একটি বৈশ্বিক সন্ত্রাসবাদের বিষয়।

দেশটির সেনাবাহিনীর একটি সূত্র ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে বলেছে, তদন্তকারীরা এখনও বোমা হামলার সঙ্গে জড়িত আরো গুরুত্বপূর্ণ ১০ হোতাকে খুঁজছে। তদন্তে দেখা গেছে, সেখানে আরো ৮ থেকে ১০ জন অন্য ষড়যন্ত্রকারীদের সঙ্গে বৈঠকে মিলিত হয়েছিলেন।

পুলিশ বলছে, ২১ এপ্রিলের বোমা হামলাকারী ও ষড়যন্ত্রকারীদের প্রায় ৪০ মিলিয়ন ডলারের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক অডিও বিবৃতিতে পুলিশের প্রধান চন্দনা বিক্রমারত্নে বলেছেন, হামলার সঙ্গে জড়িত প্রায় সব সন্দেহভাজন হামলাকারী এবং ষড়যন্ত্রকারী অভিযানে নিহত অথবা গ্রেফতার হয়েছেন।

এতে তিনি বলেন, ষড়যন্ত্রকারীদের মধ্যে অন্তত দুজন বোমা বিশেষজ্ঞ ছিলেন; যারা অভিযানে মারা গেছেন। তারা আরো হামলা চালানোর জন্য বিস্ফোরক মজুদ করেছিল, আমরা সেগুলো জব্দ করেছি।

লঙ্কান কর্তৃপক্ষ ইস্টার সানডের ওই বোমা হামলার সঙ্গে স্থানীয় চরমপন্থী মৌলবাদী গোষ্ঠী ন্যাশনাল তৌহিদ জামায়াত ও জামাতে মিল্লাথু ইব্রাহীম জড়িত বলে দাবি করে আসছে। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে বলেছে, খিলাফতের সৈনিকরা শ্রীলঙ্কায় গীর্জা ও বিলাসবহুল হোটেলে আত্মঘাতী বোমা হামলায় অংশ নিয়েছে।



আমার বার্তা/০৭ মে ২০১৯/জহির


আরো পড়ুন