শিরোনাম :

  • ঝিলপাড়ে শুধুই আহাজারি ১ হাজার ৯৪২ জন হাজি দেশে ফিরেছেন ভিএআর কেড়ে নিলো ম্যানসিটির জয় বিমানের ফিরতি হজ ফ্লাইট শেষ হবে ১৫ সেপ্টেম্বর টানা ১১ জয়ে রেকর্ডে ভাগ বসাল লিভারপুল
দেশ ছাড়লেন আসিয়া বিবি
আন্তর্জাতিক ডেস্ক :
০৮ মে, ২০১৯ ১৩:৩১:৫১
প্রিন্টঅ-অ+


ইসলাম ধর্মের অবমাননা করায় আট বছর ধরে সাজা ভোগের পর মুক্তি পেয়েছিলেন পাকিস্তানের খ্রিষ্টান নারী আসিয়া বিবি। এবার তিনি দেশ ত্যাগ করলেন। স্থানীয় কর্মকর্তারা তার দেশ ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

২০১০ সালে ধর্ম অবমাননার দায়ে আসিয়া বিবিকে মৃত্যুদণ্ড দেয়া হয়। কিন্তু গত বছরের নভেম্বরে মৃত্যুদণ্ড থেকে তাকে খালাস করে দেয় পাকিস্তানের সর্বোচ্চ আদালত। তার খালাসের রায়ের প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভের পরিপেক্ষিতে তাকে কারাগারেই থাকতে হয়েছিল। এমনকি ইসলামপন্থি সংগঠনগুলোর চাপের মুখে সরকার তার পাকিস্তান ত্যাগেও নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

২০০৯ সালের জুনে আসিয়া বিবি একদল নারীর সঙ্গে কৃষি জমিতে কাজ করতেন। সেসময় এক বালতি পানি নিয়ে দলের অন্য নারীদের সঙ্গে তার ঝগড়া হয়। আসিয়া বিবি বালতি থেকে এক গ্লাস পানি নেন। এনিয়ে দলের অন্য নারীরা তার সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন।

তারা বলেন, আসিয়া বিবি মুসলিম নন, সেজন্য তিনি মুসলিমদের বালতির পানিতে গ্লাস ডুবিয়ে পানি তুলতে পারেন না। ঝগড়ার এক পর্যায়ে হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন আসিয়া। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। ওই নারীরা আসিয়া বিবিকে ইসলাম ধর্ম গ্রহণের দাবি জানান।

নিজ বাড়িতে মারধরের শিকার হন আসিয়া বিবি। ব্লাসফেমির দায়ে তাকে মারধর করেন অভিযোগকারীরা। পরে তদন্তের পর আসিয়া বিবিকে গ্রেফতার করে পাকিস্তান পুলিশ। এরপর থেকেই সাজা ভোগ করছিলেন তিনি।

তবে দেশ ছাড়লেও এখন তিনি কবে, কোথায় গেছেন তা নিশ্চিত নয়। তবে তার পরিবারের বেশ কয়েকজন সদস্য এখন কানাডায় অবস্থান করছেন বলে জানা গেছে। আসিয়া বিবির আসল নাম আসিয়া নরিন। দেশত্যাগের আগে তাকে একটি গোপন স্থানে রাখা হয়েছিল।



আমার বার্তা/০৮ মে ২০১৯/জহির


আরো পড়ুন