শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ইরানের সঙ্গে গ্যাস পাইপলাইন প্রকল্প স্থগিত করল পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :
১২ মে, ২০১৯ ১২:১০:৫০
প্রিন্টঅ-অ+


ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে পাকিস্তান-ইরান গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ চালিয়ে যেতে অস্বীকার করেছে পাকিস্তান।

পাকিস্তানের আন্তঃরাষ্ট্রীয় গ্যাস বিনিময়ের ব্যবস্থাপনা পরিচালক মোবিন সোলাত আরব নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, পাক-ইরান গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধের বিষয়টি পাকিস্তান সরকার লিখিতভাবে ইরানকে জানিয়ে দিয়েছে।

পুনরায় এ প্রকল্প চালু করতে হলে ইরানকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার বিষয়টি সমাধান করতে হবে বলে জানান তিনি। খবর আরব নিউজ ও জিও নিউজের।

আরব নিউজকে মোবিন সোলাত বলেন, আগামী আগস্ট পর্যন্ত পাকিস্তান ইরানকে সময় দেবে। আশা করি এই সময়ের মধ্যে আলোচনার মাধ্যমে একটি সমাধান বেরিয়ে আসবে।

তবে পাকিস্তান নির্ধারিত সময়ে গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ সম্পন্ন না করায় ইরানের পক্ষ থেকে হুমকির শিকার হতে হয়েছে বলেও জানান তিনি।

আন্তঃরাষ্ট্রীয় গ্যাস ব্যবস্থাপনার ব্যবস্থাপনা পরিচালক জানান, গত ফেব্রুয়ারিতে ইরান সরকার লিখিতভাবে পাকিস্তানকে জানিয়েছিল, যদি নির্ধারিত সময়ের মধ্যে পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্পের কাজ সম্পন্ন না করে, তা হলে ইরান আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হবে।

প্রসঙ্গত পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি ইরানের সঙ্গে গ্যাস পাইপলাইন প্রকল্পের চুক্তিটি করেছিলেন।

দ্বিপক্ষীয় চুক্তি অনুসারে নিজ দেশ থেকে পাকিস্তান সীমান্ত পর্যন্ত ৯০০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন করেছে ইরান। তবে পাকিস্তান থেকে ৮০০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করার কথা থাকলেও ইমরান খান সরকার প্রকল্পটি স্থগিত করেছে।

পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক আদালতে যাওয়ার হুমকি দিয়েছে ইরান।



আমার বার্তা/১২ মে ২০১৯/জহির


আরো পড়ুন