শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ইরান-মার্কিন দ্বন্দ্ব নিয়ে বৈঠকে বসছেন পুতিন-পম্পেও
আন্তর্জাতিক ডেস্ক :
১৪ মে, ২০১৯ ১৭:০৫:০২
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্র-ইরান দ্বন্দ্বে মধ্যপ্রাচ্যে যুদ্ধের আশঙ্কা তৈরি হওয়ায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে মস্কো সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি ওয়াশিংটন এবং তেহরানের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ার পর ইরানের মিত্র হিসেবে পরিচিত রাশিয়ার সঙ্গে আলোচনা করতেই এই বৈঠক। মস্কোতে মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে।

মার্কিন নির্বাচনে ট্রাম্প-রাশিয়া আঁতাত নিয়ে ম্যুলারের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর দুই দেশের এটিই প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক। ট্রাম্প শিবিরের বিরুদ্ধে অভিযোগ প্রেসিডেন্ট নির্বাচনে জিততে রাশিয়ার সঙ্গে আঁতাত করেছিল তারা।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ এই আলোচনাকে দুই দেশের পারস্পরিক সম্পর্ক স্থিতিশীল করার একটি প্রচেষ্টা বলে অভিহিত করেছেন। ম্যুলারের বিশেষ প্রতিবেদন, ভেনেজুয়েলা সংকট এবং ইরান ইস্যুতে দুই দেশের সম্পর্কে উত্তেজনা তৈরি হয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বারাক ওবামার আমলে স্বাক্ষরিত ইরান এবং বিশ্বের ছয় পরাশক্তির পারমাণবিক কর্মসূচি বিষয়ক চুক্তি থেকে ট্রাম্পের নিজের দেশকে প্রত্যাহার করে নেয়ার মাধ্যমে এই উত্তেজনার সূত্রপাত। তিনি এর জন্য ওয়াশিংটনকে দায়ী করেছেন।

সের্গেই লেভরভ বলেন, ‘আমরা তার (পম্পেও) কাছে বিস্তারিত জানতে চাইবো যে কে আমেরিকা তাদের একপাক্ষিক সিদ্ধান্তের মাধ্যমে এমন সংকটের তৈরি করলো। আমরা আমেরিকান প্রতিনিধির সঙ্গে এ নিয়ে খোলামেলা আলোচনা করতে চাই।’



আমার বার্তা/১৪ মে ২০১৯/জহির


আরো পড়ুন