শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন সোনিয়া গান্ধী
আন্তর্জাতিক ডেস্ক :
০২ জুন, ২০১৯ ১১:১১:৩৯
প্রিন্টঅ-অ+


কংগ্রেসের সংসদীয় দলের চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন সোনিয়া গান্ধী। দলের নব নির্বাচিত সাংসদদের এক বৈঠকে চেয়ারপার্সন হিসেবে তার নাম চূড়ান্ত হয়। তিনিই ঠিক করবেন সংসদে কংগ্রেসের দলনেতা কে হবেন।

শনিবারের ওই বৈঠকে সোনিয়ার নাম প্রস্তাব করেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। দলের নেতারা সেই প্রস্তাবে রাজি হয়ে যান। গত ৫ বছর এই দায়িত্ব সামলেছেন কর্নাটকের নেতা মল্লিকার্জুন খাড়গে। এবার তিনিও জিততে পারেননি।

নতুন নেতা কে হবেন তা নিয়ে দলের মধ্যে আলোচনা চলছিল। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী না ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী কে এই দায়িত্ব নেবেন তা নিয়ে আগে থেকেই জল্পনা চলছিল।

নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও এবারও কংগ্রেসের বিরোধী দলনেতার পদ পাওয়া নিয়ে সংশয় আছে। যে পরিমাণ আসন পেলে বিরোধী দলনেতার পদ পাওয়া যায় তার থেকে কংগ্রেসের তিনটি আসন কম রয়েছে। গতবার কংগ্রেসের সাংসদের সংখ্যা ছিল ৪৪। আর তাই তারা বিরোধী দলনেতার পদ পায়নি। এবারও পরিস্থিতি প্রায় সেরকমই।

সংসদীয় দলের বৈঠকে কংগ্রেসকে ভোট দেওয়া ১২ কোটির বেশি ভোটারকে ধন্যবাদ জানিয়েছেন সোনিয়া গান্ধী। ভোটারদের পাশাপাশি ছেলে রাহুলকেও ধন্যবাদ জানান তিনি। নির্বাচনের সময় রাত দিন এক করে যেভাবে বিজেপির

বিরুদ্ধে লড়েছেন, সরকারের সমালোচনা করেছেন, যেভাবে সমাজের সব মানুষের সমস্যা নিয়ে সরব হয়েছেন তা প্রশংসাযোগ্য বলে মনে করেন সোনিয়া।

পাশাপাশি কয়েক মাস আগে কংগ্রেস যে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে জয় পেয়েছে তার জন্যও কংগ্রেস সভাপতির ভূমিকা ছিল বলেই মনে করেন তিনি।



আমার বার্তা/০২ জুন ২০১৯/রিফাত

 


আরো পড়ুন