শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
অভিবাসী ঠেকাতে যুক্তরাষ্ট্র-মেক্সিকো চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক :
০৮ জুন, ২০১৯ ১১:০৮:৩৬
প্রিন্টঅ-অ+


যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো ‘নজিরবিহীন পদক্ষেপ’ নিতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইটার বার্তায় তিনি এ তথ্য জানিয়েছেন।

সম্প্রতি মেক্সিকো সীমান্ত দিয়ে ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের হার বাড়তে শুরু করেছে। সর্বশেষ গত বুধবার মার্কিন শুল্ক ও সীমান্ত রক্ষা বিভাগ থেকে জানানো হয়, গত এক দশকের মধ্যে মে মাসে সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী গ্রেপ্তার করা হয়েছে। ওই মাসে এক লাখ ৩২ হাজার ৮৮৭ জন অভিবাসী মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা চালিয়েছে। এর আগের মাসের তুলনায় এই সংখ্যা ৩৩ শতাংশ বেশি। এরপরই ট্রাম্প অভিবাসীদের ঠেকাতে না পারলে মেক্সিকোর পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের ঘোষণা দেন। ট্রাম্প তার প্রস্তাবে জানিয়েছিলেন, মেক্সিকো থেকে আসা গাড়ি, বিয়ার, মদ, ফল ও সবজির ওপর প্রতি মাসে ৫ শতাংশ হারে শুল্ক বাড়ানো হবে, যা অক্টোবরের মধ্যে ২৫ শতাংশে গিয়ে ঠেকবে।

অভিবাসী ঠেকাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির বিষয়টি মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরাদও নিশ্চিত করেছেন।

যৌথ ঘোষণায় জানানো হয়েছে, অনিয়মিত অভিবাসী ও মানবপাচার ঠেকাতে মেক্সিকো ‘নজিরবিহীন’ পদক্ষেপ নেবে। চুক্তির আওতায় মেক্সিকো সোমবার থেকে ন্যাশনাল গার্ড বাহিনীকে যুক্তরাষ্ট্র সীমান্ত তথা সারা দেশে মোতায়েন করবে। এছাড়া যেসব অভিবাসীর আবেদন আইনি পর্যালোচনার মধ্যে রয়েছে তাদেরকেও মেক্সিকোতে ফেরত পাঠানোর কর্মসূচির ব্যাপ্তি বাড়াবে যুক্তরাষ্ট্র।



আমার বার্তা/০৮ জুন ২০১৯/জহির


আরো পড়ুন