শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ কোনো কাজে আসেনি : রুহানি
আন্তর্জাতিক ডেস্ক :
১৩ জুন, ২০১৯ ১২:৩১:০৩
প্রিন্টঅ-অ+


ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ কোনো কাজে আসেনি জানিয়ে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার এখন আর কোনো কার্যকারিতা নেই। যুক্তরাষ্ট্র ইরানের ওপর চাপ বাড়ানোর সক্ষমতা হারিয়েছে।

বুধবার ইরানের মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। পাশাপাশি তার দেশের বিরুদ্ধে মার্কিন পদক্ষেপকে আবারও অর্থনৈতিক সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করেন তিনি।

রুহানি বলেন, তেহরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবৈধ নিষেধাজ্ঞা এবং ঐতিহাসিক চাপ এক বছর পেরিয়ে গেলেও ইরানের সার্বিক অবস্থার কোনো পরিবর্তন হয়নি। বরং আমরা খুব ভালো অবস্থানেই রয়েছি।

ইরানি জাতি ঐক্যবদ্ধভাবে শত্রু দের ভুল স্বীকারে বাধ্য করবে উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট বলেন, আমাদের ঐক্যবদ্ধতার কারণে শত্রু রা অবশ্যই ভুল স্বীকার করবে এবং যুক্তি ও ন্যায়ের পথে ফিরে আসবে।

প্রসঙ্গত পরমাণু কর্মসূচি হ্রাস করার বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে- এই শর্তে ২০১৫ সালে নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য ও জার্মানির সঙ্গে ‘জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন’ (জেসিপিওএ) নামের চুক্তিতে সই করে ইরান।

শুরু থেকেই চুক্তির প্রতিটি শর্তই মেনে আসছে তেহরান। এর পরও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অভিযোগ এনে প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ওই সমঝোতা থেকে বেআইনি ও একতরফাভাবে আমেরিকাকে বের করে নেন। সেই সঙ্গে ২০১৫ সালে তুলে নেয়া সব নিষেধাজ্ঞা আরোপ করে।



আমার বার্তা/১৩ জুন ২০১৯/জহির


আরো পড়ুন