শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
যুক্তরাষ্ট্রের সাইবার হামলা ব্যর্থ হয়েছে : ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ জুন, ২০১৯ ১৩:২৯:০৮
প্রিন্টঅ-অ+


ইরানের অস্ত্র ব্যবস্থায় যুক্তরাষ্ট্র যে সাইবার হামলা চালিয়েছে তা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে তেহরান। ইরানের টেলিকম-মন্ত্রী সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর সামরিক অভিযানের সিদ্ধান্ত প্রত্যাহারের পর পরই তেহরানের অস্ত্র ব্যবস্থার ওপর সাইবার হামলা চালানো হয়েছে বলে ওয়াশিংটনের এক প্রতিবেদনে জানানো হয়।

অপরদিকে, নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা নিয়ন্ত্রণকারী কম্পিউটারের ওপর সাইবার হামলা চালিয়ে তা অকার্যকর করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সাইবার হামলা সফল হয়েছে এবং এর মাধ্যমে ইরানের অস্ত্র ব্যবস্থা অকার্যকর করে দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

কিন্তু ইরান বলছে ওই হামলা সফল হয়নি। সাম্প্রতিক সময়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। বেশ কিছুদিন আগে ওমান উপসাগরে দুটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দোষারোপ করেছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই দু'দেশের মধ্যে বাকবিতণ্ডা শুরু হয়।

অপরদিকে, বৃহস্পতিবার ইরানের আকাশসীমায় একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। শুক্রবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, মার্কিন ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ হিসেবেই সাইবার হামলা চালানো হয়েছে।

ইরানের তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি বলেছেন, তারা অনেক পরিশ্রম করেছে। কিন্তু তাদের হামলা সফল হয়নি। এই হামলাকে সাইবার সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেছেন আজারি জাহরোমি।



আমার বার্তা/২৪ জুন ২০১৯/জহির


আরো পড়ুন