শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
সাংবাদিক হত্যায় জড়িত সৌদি যুবরাজকে প্রশংসায় ভাসালেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ জুন, ২০১৯ ১৭:১৩:১০
প্রিন্টঅ-অ+


সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে সমালোচিত সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের ভূয়সী প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, সৌদি যুবরাজ ‘দারুণ কাজ করেছেন।’

জাপানের ওসাকা নগরীতে জি২০ শীর্ষ সম্মেলনের অবকাশে বিন সালমানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন ট্রাম্প। তিনি সৌদি যুবরাজকে ‘বন্ধু’ আখ্যায়িত করে বলেন, সৌদি আরবে তিনি সংস্কার কাজে হাতে দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি বহু মানুষের পক্ষ থেকে বিন সালমানকে অভিনন্দন জানাচ্ছেন।

ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবে সংস্কার আনার জন্য বিন সালমানকে অভিনন্দন জানালেও সমালোচকরা বলছেন, প্রকৃতপক্ষে আমেরিকার কাছ থেকে হাজার হাজার কোটি ডলারের সমরাস্ত্র কেনার কারণে সৌদি যুবরাজকে এত পছন্দ ট্রাম্পের।

জামাল খাশোগির হত্যাকাণ্ডে বিন সালমানের জড়িত থাকার বিষয়টি এখন সর্বজনস্বীকৃত একটি বিষয়। জাতিসংঘ সম্প্রতি এক প্রতিবেদনে বলেছে, খাশোগি হত্যাকাণ্ডে যে সৌদি যুবরাজ জড়িত রয়েছে তার পক্ষে ‘অকাট্য দলিল’ রয়েছে। প্রতিবেদনে বিন সালামানকে পুলিশি প্রক্রিয়ায় জেরা করারও আহ্বান জানানো হয়।

সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি ২০২৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে রিয়াদ থেকে আসা একদল গোয়েন্দা কর্মকর্তার হাতে নিহত হন। সৌদি কনস্যুলেটের ওই হত্যাকাণ্ডের পর আন্তর্জাতিক চাপের মুখে পড়েন যুবরাজ বিন সালমান। এর মাঝেই তাকে প্রশংসায় ভাসালেন ট্রাম্প।



আমার বার্তা/২৯ জুন ২০১৯/জহির


আরো পড়ুন