শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা, মুম্বাইয়ে সতর্কতা জারি
আন্তর্জাতিক ডেস্ক :
০২ জুলাই, ২০১৯ ১৩:৫১:৩৮
প্রিন্টঅ-অ+


প্রবল বৃষ্টিপাতে বিপর্যস্ত ভারতের মুম্বাই শহর। গত দুইদিন ধরে টানা বর্ষণে কার্যত অচল হয়ে পড়েছে দেশের এই বাণিজ্যিক নগরী। বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বিভিন্ন ধরনের দুর্ঘটনায় এখন পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে।

এরই মধ্যে মুম্বাই পুলিশের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে। আরও ভারী থেকে অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে পুরো মুম্বাই জুড়েই।

এর পাশাপাশি জানানো হয়েছে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টা ৫২ মিনিট থেকে শহরের বিভিন্ন অংশে আছড়ে পড়তে পারে বড় ঢেউ। এই ঢেউ আনুমানিক ৪.৫৯ মিটার উঁচু হয়ে আছড়ে পড়তে পারে বলে ইতোমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে।

মুম্বাই সংলগ্ন সমুদ্রের পানি ফুঁসে উঠছে। এর জেরে সমুদ্রে প্রবল জলোচ্ছাসের আশঙ্কা রয়েছে। সব মিলিয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে মুম্বাইয়ে।

তবে শহরের বাসিন্দাদের ভয় না পেয়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে। দুইদিন ধরে মুম্বাইয়ে ব্যাপক বৃষ্টিপাতের পর মঙ্গলবার সকালে একটি দেয়াল ধসে পড়ার ঘটনায় বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। অপরদিকে, পুনেতে একটি দেয়াল ধসে পড়ায় আরও কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। একই সঙ্গে লোকজনের বাড়ির ভেতরে অবস্থান করতে বলা হয়েছে। মুম্বাইয়ে প্রবল বৃষ্টিপাতের জন্য ক্রমাগত নির্মাণ কাজ এবং নগর পরিকল্পনাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

ভারী বৃষ্টিপাতে মালাদ এলাকার শহরতলীর একটি নির্মাণ সাইটেই অধিকাংশ শ্রমিকের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েকদিন ধরে চলা ভারী বৃষ্টিপাতের কারণে দেয়াল দুর্বল হয়ে পড়ায় তা ভেঙে পড়েছে। এতে সেখানে থাকা বেশ কয়েকজন শ্রমিক নিহত হয়েছে।



আমার বার্তা/০২ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন