শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
৩ লাখ ২১ হাজার কোটি টাকার বিবাহবিচ্ছেদ!
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ জুলাই, ২০১৯ ০৯:৫০:০৩
প্রিন্টঅ-অ+


অনলাইনভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে বিচ্ছেদের জন্য স্ত্রী ম্যাকেনজি বেজোসকে দিতে হচ্ছে প্রায় ৩ হাজার ৮০০ কোটি ডলার; যা এক ডলার সমান ৮৪ টাকা ৫০ পয়সা হিসাবে বাংলাদেশি টাকায় দাঁড়ায় ৩ লাখ ২১ হাজার কোটি টাকা। শুক্রবার যুক্তরাষ্ট্রের সিয়াটলের এক আদালত অর্থের এই পরিমাণ ঠিক করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি মাসে এক টুইট বার্তায় নিজেদের ২৫ বছরের সাংসারিক জীবনের ইতি টানার ঘোষণা দেন বেজোস দম্পতি। এরপর গত এপ্রিলে তাদের বিচ্ছেদ অনুমোদিত হওয়ার পর ম্যাকেনজিকে কী পরিমাণ অর্থ দিতে হবে, তার পরিমাণ নির্ধারণ করা হয়। ওই পরিমাণটা ছিল আমাজনের মোট সম্পদের ৪ শতাংশ বা প্রতিষ্ঠানের প্রায় দুই কোটি শেয়ার।

প্রতিবেদনে আরও বলা হয়, ম্যাকেনজিকে এই পরিমাণ অর্থ দেয়ার পর বেজোসের সম্পদের পরিমাণ থাকবে প্রায় ১১৫ বিলিয়ন ডলার।

গত মে মাসে ম্যাকেনজি তার অর্ধেক সম্পদ শীর্ষ ধনী ওয়ারেন বাফেট ও বিল গেটসের দাতব্য সংস্থায় দান করার ঘোষণা দিয়েছিলেন।

টুইটারে যৌথভাবে দেয়া এক বার্তায় গত ৯ জানুয়ারি জেফ ও ম্যাকেনজি বেজোস বিচ্ছেদের কথা জানান। এরপর থেকে সারা বিশ্বে এই দম্পতিকে নিয়ে তোলপাড় শুরু হয়।

হেজ ফান্ড ডিই-তে কাজ করার সময় জেফ বেজোস ও ম্যাকেনজির পরিচয়। ১৯৯৩ সালে বিয়ে করেন তারা। এর একবছর পরই জেফ অনলাইনভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান আমাজন চালু করেন।



আমার বার্তা/০৭ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন