শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
ট্রাম্পের পক্ষে সুপ্রিম কোর্টের রায় সীমানা প্রাচীর নির্মাণে
আন্তর্জাতিক ডেস্ক :
২৭ জুলাই, ২০১৯ ১৩:১৬:৪৩
প্রিন্টঅ-অ+


জরুরি অবস্থা জারি করে মেক্সিকো সীমান্তে প্রেসিডেন্ট ট্রাম্পের দেয়াল নির্মাণ তহবিল সংগ্রহের পক্ষে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। শুক্রবারের এক রায়ে ট্রাম্পকে বিলিয়ন ডলারের এ তহবিলের অনুমোদন দিল দেশটির সর্বোচ্চ আদালত। কংগ্রেসকে পাশ কাটিয়ে প্রতিরক্ষা খাত থেকে এ অর্থ সংগ্রহ করেন ট্রাম্প।

সুপ্রিম কোর্টের এমন রায়কে নিজের জয় বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রায়ের পর এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘কি দারুণ! সীমানা প্রাচীরের বড় বিজয়, সীমান্ত নিরাপত্তার বড় বিজয় এবং একইসঙ্গে আইনের শাসনেরও।’

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে রেকর্ডসংখ্যক ৩৫ দিন বন্ধ ছিল ফেডারেল সরকারের একাংশের কাজকর্ম (শাটডাউন)। রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প দেয়াল নির্মাণে ৫৭০ কোটি ডলার না পেলে কোনো ধরনের বাজেট নথিতে সই না করায় এ অচলাবস্থার শুরু হয়।

উপায় না পেয়ে কংগ্রেসকে পাস কাটিয়ে দেয়াল নির্মাণে প্রয়োজনীয় তহবিল সংগ্রহের জন্য জরুরি অবস্থা জারি করেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তার চাওয়া দেয়াল নির্মাণে ৫৭০ কোটি ডলার না দেয়ার কারণে জরুরি অবস্থা জারি করেন তিনি।

জরুরি অবস্থা জারির জেরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে ২০টি অঙ্গরাজ্য জোটবদ্ধ হয়ে মামলা করে। এ ছাড়া তাদের সঙ্গে ছিল মানবাধিকার ও পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। তাদের দাবি, জরুরি অবস্থা জারির মাধ্যমে সংবিধান লঙ্ঘন করেছেন ট্রাম্প।



আমার বার্তা/ ২৭ জুলাই ২০১৯/ রিফাত


আরো পড়ুন