শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
রাশিয়ার নির্বাচনে সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক
আন্তর্জাতিক ডেস্ক :
২৮ জুলাই, ২০১৯ ১১:৪৯:১৪
প্রিন্টঅ-অ+


সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবেচেয়ে বড় ধরপাকড়েরর ঘটনা ঘটেছে রাশিয়ায়। নির্বাচনে বিরোধীদের অংশগ্রহণ নিষিদ্ধ করার প্রেক্ষিতে দেশটিতে চলমান বিক্ষোভ থেকে এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

বিবিসি বলছে, রাজধানী মস্কোর সিটি হলে হাজারো উপস্থিত জনতার ওপর লাঠিচার্জ করে দেশটির পুলিশ। লাঠিচার্জসহ নানাভাবে ছত্রভঙ্গ করে বিক্ষোভকারীদেরকে ওই স্থান ত্যাগ করতে বাধ্য করা হয়। তারপর সহস্রাধিক বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

চলতি বছরের ৮ সেপ্টেম্বর মস্কোর স্থানীয় নির্বাচনে বিরোধীদলীয় সদস্যদের প্রার্থী হওয়ার সুযোগ দেয়ার দাবিতে শনিবার মস্কোর মেয়র দফতর সিটি হলের কাছে ওই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিরোধীরা বলছে, রাজনৈতিক কারণে তাদের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ কেড়ে নেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, নির্বাচনে যেসব প্রার্থীর অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে তাদেরকেও এর আগে গ্রেফতার করা হয়। নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় জনসমর্থন নেই এবং তারা যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগ্রহ করতে পারেননি, এমন কারণ দেখিয়ে কর্তৃপক্ষ ৩০ ব্যক্তিকে প্রার্থী হওয়ার অযোগ্য বলে ঘোষণা করে।

কর্তৃপক্ষ আগেই এই বিক্ষোভকে অবৈধ বলে ঘোষণা করলেও বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি এই প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছিলেন। অননুমোদিত বিক্ষোভ সমাবেশের ডাক দেয়ার কারণে বুধবার তাকে এক মাসের কারাদণ্ড দেয়া হয়।

বিবিসি জানিয়েছে, বিক্ষোভ নিষিদ্ধ করা হলেও তারপরও কয়েক হাজার লোক ‘পুতিনবিহীন রাশিয়া’ ও ‘পুতিন পদত্যাগ করো’স্লোগানে ওই বিক্ষোভে যোগ দিয়েছিল। সরকারি কর্তৃপক্ষ বলছে, অন্তত ১ হাজার ৭৪ জনকে আটক করা হয়েছে। তবে পর্যবেক্ষণকারী সংস্থাগুলো ১ হাজার ১২৭ জন আটকের খবর জানিয়েছে।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই বিক্ষোভকে নিরাপত্তা হুমকি হিসেবে অভিহিত করে জনগণের জন্য শান্তি-শৃঙ্খলা রক্ষায় কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। পুলিশের দেয়া তথ্যানুযায়ী, আনুমানিক ৭০০ সাংবাদিকসহ সাড়ে তিন হাজার মানুষ বিক্ষোভস্থলে সমবেত হয়েছিল।

আমার বার্তা/ ২৮ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন