শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
হরমুজ প্রণালীতে যুক্তরাজ্যের ২য় যুদ্ধজাহাজ
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ জুলাই, ২০১৯ ১৫:০৬:৩৭
প্রিন্টঅ-অ+


হরমুজ প্রণালী হয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজকে নিরাপত্তা দিতে পারস্য উপসাগরে যুক্তরাজ্যের পাঠানো দ্বিতীয় যুদ্ধজাহাজটি পৌঁছেছে। গত সপ্তাহে ব্রিটিশ তেলবাহী একটি ট্যাঙ্কার ইরান আটক করার পর ওই যুদ্ধাজাহাজ মোতায়েন করে যুক্তরাজ্য।

রোববার দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, হরমুজ প্রণালীতে ব্রিটিশ পতাকাবাহী জাহাজের নিরাপদ চলাচলে সহায়তা করতে নৌবাহিনীর যুদ্ধজাহাজ এইচএমএস মন্ট্রোসের সঙ্গে যোগ দিয়েছে এইচএমএস ডানকান।

আগস্টের শেষের দিকে ২৩ ফ্রিগেট এইচএমএস মন্ট্রোসের দায়িত্ব পালন শেষ হওয়ার কথা রয়েছে। তার আগে পর্যন্ত ৪৫ ড্রেস্ট্রয়ারবাহী যুদ্ধজাহাজ এইচএমএস ডানকান যৌথভাবে কাজ করবে। বাণিজ্যিক জাহাজের নিরাপত্তার জন্য এ দুই যুদ্ধজাহাজ হরমুজ প্রণালীর কাছে চলাচল করবে।

গত বৃহস্পতিবার লন্ডনের এক ঘোষণায় বলা হয়, হরমুজ প্রণালীর কাছে ঝুঁকিপূর্ণ জলসীমায় ব্রিটিশ পতাকাবাহী জাহাজকে নিরাপত্তা দেবে ব্রিটিশ রয়্যাল নেভি। এই প্রণালী হয়েই পূর্ব এশিয়ার অধিকাংশ জ্বালানিবাহী জাহাজ চলাচল করে।

এর আগে নিজেদের সব জাহাজ ও ট্যাঙ্কারকে হরমুজ প্রণালী এড়িয়ে চলার নির্দেশ দিয়ে নিরাপদ স্থানে ফেরার নির্দেশ দিয়েছিল। গত সপ্তাহে তেলবাহী ট্যাঙ্কার আটকের ঘটনাকে ইরানের দুর্বৃত্তপনা বলে উল্লেখ করে নিন্দা জানিয়েছিল যুক্তরাজ্য। ইরান বলছে, আন্তর্জাতিক জলসীমা অতিক্রম করে ইরানি জলসীমায় ঢুকে পরার কারণে তারা ব্রিটিশ তেলবাহী ট্যাঙ্কার আটক করেছে।

তবে যুক্তরাজ্য এই অভিযোগ অস্বীকার করে বলেছে, তেলবাহী ওই ট্যাঙ্কার আটকের সময় ওমানের জলসীমার ভেতরে ছিল। চলতি মাসের শুরুর দিকে সিরিয়াগামী ইরানের একটি তেলবাহী ট্যাঙ্কারকে জিব্রাল্টার প্রণালীর কাছে থেকে আটক করে ব্রিটিশ নৌবাহিনী। ওই ঘটনার পর পাল্টা প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছিল ইরান।

সূত্র : মিডল ইস্ট মনিটর।



আমার বার্তা/ ২৯ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন