শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
ইয়েমেন সীমান্তে সৌদির দুই সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ জুলাই, ২০১৯ ১৭:০৩:৪৪
প্রিন্টঅ-অ+


যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন সীমান্তের কাছে সৌদি আরবের সেনাবাহিনীর দুই সেনা সদস্য নিহত হয়েছেন। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা প্রায়ই সৌদি আরব লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়। এতে হতাহতের ঘটনাও ঘটে। কিন্তু এ দুই সেনা সদস্য কীভাবে মারা গেছেন সেব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ)।

সোমবার এসপিএ'র এক প্রতিবেদনে সৌদি আরবের দুই সেনার প্রাণহানির তথ্য জানানো হলেও বিস্তারিত দেয়া হয়নি। এতে বলা হয়েছে, শুক্রবার রিয়াদ বলছে, ইয়েমেন সীমান্তের কাছে দুই সৌদি সেনা নিহত হয়েছেন।

২০১৪ সালে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি রাজধানী সানা-সহ দেশটির অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সেই সময় দেশটির প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি হুথি বিদ্রোহীদের হামলা থেকে বাঁচতে পালিয়ে সৌদি আরবে আশ্রয় নেন।

পরের বছরের মাঝের দিকে ইয়েমেনের পলাতক এই প্রেসিডেন্টকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। সৌদি নেতৃত্বাধীন জোটের এই হামলা শুরুর পর থেকে দশ হাজারের বেশি ইয়েমেনির প্রাণহানি ও লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

জাতিসংঘ বলছে, খাদ্য, বাসস্থান ও নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক সঙ্কট তৈরি হওয়ায় ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে ইয়েমেন।

সূত্র : আনাদোলু।



আমার বার্তা/ ২৯ জুলাই ২০১৯/রিফাত


আরো পড়ুন