শিরোনাম :

  • কারওয়ান বাজারে পেট্রোবাংলা ভবনে আগুন আগামী সপ্তাহে নয়াদিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ফার্মগেট-শুক্রাবাদসহ আশপাশের এলাকায় গ্যাস থাকবে না আজ পেট্রোবাংলা ভবনের আগুন নিয়ন্ত্রণে
১২ ঘণ্টায় ৩৫ কোটি গাছ রোপণ ইথিওপিয়ার
আন্তর্জাতিক ডেস্ক :
৩০ জুলাই, ২০১৯ ১৫:১৩:৩৮
প্রিন্টঅ-অ+


আফ্রিকার দেশ ইথিওপিয়াতে মাত্র ১২ ঘণ্টার মধ্যেই ৩৫ কোটি তিন লাখ গাছ রোপণ করা হয়েছে। সোমবারের এই প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তারা মনে করছেন, এটি একটি বিশ্ব রেকর্ড।

খরা প্রবণ এই দেশটিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করা এবং দেশটির বন-উজাড় হয়ে যাওয়ার পরিস্থিতি থেকে বাঁচতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ স্বয়ং এই প্রকল্পটির নেতৃত্ব দিয়েছেন।

সরকারি কর্মকর্তারাও যেন বৃক্ষরোপণে অংশ নেয়ার সুযোগ পান সেজন্য সরকারি কার্যালয়ও বন্ধ রাখা হয়।জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিংশ শতাব্দীর শুরুর দিকে ইথিওপিয়ার বনভূমির পরিমাণ ছিল প্রায় ৩৫ শতাংশ। কিন্তু ২০০০ সালের শুরুর দিকে তা নেমে আসে প্রায় ৪ শতাংশের কাছাকাছি।

প্রধানমন্ত্রী আবি আহমেদ তার গ্রিন লিগেসি ইনিশিয়েটিভ-এর অংশ হিসেবে এই বৃক্ষ রোপণের উদ্যোগ গ্রহণ করেন।

সারা দেশের প্রায় ১০০০টি স্থানে বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

আদ্দিস আবাবা থেকে বিবিসির এক প্রতিবেদক জানিয়েছে, স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রোপণ হওয়া এই বিপুল পরিমাণ বৃক্ষের প্রাথমিক বীজ বপনের কাজটি করা হয়। ইথিওপিয়ার আবিষ্কার ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী এক টুইট বার্তায় জানিয়েছেন যে, ১২ ঘণ্টায় দেশটিতে মোট ৩৫ কোটি তিন লাখ গাছ রোপণ করা হয়েছে। এখানেই শেষ নয়। ইথিওপিয়া স্থানীয় জাতের মোট ৪ বিলিয়ন গাছ লাগানোর পরিকল্পনা করেছে।

জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ইথিওপিয়াতে থাকা বিদেশী রাষ্ট্রদূতদেরকে বৃক্ষ রোপণ কাজে সম্পৃক্ত করা হয়।

একদিনে রেকর্ড সংখ্যক গাছ রোপণ করার বর্তমান রেকর্ডটি রয়েছে ভারতের দখলে। ২০১৬ সালে দেশটিতে একদিনে ৫ কোটি গাছ রোপণ করা হয়েছিল। সেই রেকর্ড ভাঙতে চলেছে ইথিওপিয়া।

তবে, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সমালোচকরা বলছেন, ইথিওপিয়াতে সরকার যেসব সমস্যায় ডুবে রয়েছে সেসব থেকে মানুষের দৃষ্টি ফেরাতেই বৃক্ষ রোপণ নিয়ে এই প্রচারাভিযান শুরু করা হয়েছে।



আমার বার্তা/৩০ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন