শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
পাকিস্তানের শিব মন্দির ৭২ বছর পর খুলে দেয়া হলো
আন্তর্জাতিক ডেস্ক :
৩০ জুলাই, ২০১৯ ১৫:৪৩:৫৭
প্রিন্টঅ-অ+


হাজার বছরের পুরোনো একটি শিব মন্দির খুলে দিয়েছে পাকিস্তান। ওই মন্দিরটি ৭২ বছর ধরে পুরোপুরিভাবে বন্ধ ছিল। মন্দিরের গায়ে পোড়ামাটির কাজ করা। যদিও রক্ষণাবেক্ষণের অভাবে সময়ের ব্যবধানে ক্ষয়ে গেছে কারুকাজ।

১৯৪৭ সালে দেশভাগের সময় বন্ধ হয়ে গিয়েছিল শাওয়ালা তেজা সিং মন্দির। ওই মন্দিরের নির্মাতা সর্দার তেজা সিং। ইতিহাস থেকে জানা যায়, ১৯৯২ সালে ভারতে যখন বাবরি মসজিদ ধংস করা হয় তখন এর প্রতিবাদে পাকিস্তানের ওই মন্দিরটি নষ্ট করে দেওয়া হয়। ওই ঘটনার সূত্র ধরেই সাধারণ হিন্দুরা ওই মন্দিরে যাওয়া বন্ধ করে দেয়।

পাকিস্তানের বেশ কিছু গণমাধ্যম বলছে, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের নির্দেশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পরেই বারবার ‘নতুন পাকিস্তান’ গড়ার আহ্বান জানিয়েছেন ইমরান। এছাড়া সংখ্যালঘুদের অধিকার নিয়ে আন্তর্জাতিকভাবে পাকিস্তান একেবারে কোণঠাসা হয়ে পড়েছে। পাকিস্তানকে কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানে সংখ্যালঘুদের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। এই পরিস্থিতি পরিবর্তন করতে চান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সে কারণেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

এই সিদ্ধান্তের পর পাকিস্তানের ডেপুটি কমিশনার বিলাল হায়দার জানিয়েছেন, এখন যেকোন মানুষ, যেকোন সময় এই মন্দিরে যেতে পারবেন। পাকিস্তান সরকার খুব তাড়াতাড়ি এই মন্দিরের সংস্কার ও সংরক্ষণের কাজ শুরু করবে। প্রাচীন মন্দিরের দরজা সাধারণ লোকজনের জন্য খুলে দেয়ায় খুশি স্থানীয় হিন্দুরা। এই ঘটনার পরিপ্রেক্ষিতে এক হিন্দু ব্যক্তি বলেন, ‘বহু বছর পর খুলল আমাদের মন্দির। সরকারের এই সিদ্ধান্তে আমরা খুশি।’

 



আমার বার্তা/ ৩০ জুলাই ২০১৯/ রিফাত


আরো পড়ুন