শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
বিশ্ব বাজারে তেলের দাম অভাবনীয়
আন্তর্জাতিক ডেস্ক :
৩০ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৩১:৫৬
প্রিন্টঅ-অ+


সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেছেন, যদি বিশ্ব ইরানকে থামানোর জন্য কোনো পদক্ষেপ না নেয় তবে বিশ্ব বাজারে তেলের দাম অভাবনীয় মাত্রায় বৃদ্ধি পাবে।

মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদি আরব ও ইরানের মধ্যকার যুদ্ধ বৈশ্বিক অর্থনীতিকে ধ্বংস করে দেবে। প্রায় দু'সপ্তাহ আগে সৌদির দু'টি তেলক্ষেত্রে হামলার ঘটনায় তেহরানকেই দায়ী করে আসছে সৌদি। যদিও সৌদির এমন দাবি উড়িয়ে দিয়েছে ইরান। প্রথম থেকেই সৌদির তেলক্ষেত্রে হামলার কথা অস্বীকার করে আসছে তেহরান।

সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত ওই স্থাপনায় হামলার ঘটনায় সৌদির তেল উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা ওই হামলা চালিয়েছে। প্রায় পাঁচ বছর ধরে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সংঘাতে জড়িয়ে আছে। এর ফলে দীর্ঘদিন ধরেই সৌদিতে হামলা চালিয়ে যাচ্ছে হুতি বিদ্রোহীরা। এদিকে, তেলক্ষেত্রে হামলার পর গত চার মাসের মধ্যে তেলের দাম সবচেয়ে বেড়ে গেছে। সৌদির তেলক্ষেত্রের কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত তেলের বাজার গরম থাকবে বলে ধারণা করা হচ্ছে। তবে কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে তা এখনও নিশ্চিত নয়।

এদিকে, ইরানের বিষয়ে সতর্ক করা ছাড়াও সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়েও মুখ খুলেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে তারও কিছু দায় রয়েছে। তবে ব্যক্তিগতভাবে তিনি খাশোগিকে হত্যার নির্দেশ দেননি বলেও উল্লেখ করেছেন।

গত বছরের ২ অক্টোবর তুরস্কের সৌদি কনস্যুলেটে জামাল খাশোগিকে হত্যা করা হয়। ওই হত্যাকাণ্ডের পেছনে প্রথম থেকেই ক্রাউন প্রিন্সকে সন্দেহ করা হচ্ছে। ধারণা করা হয়, তার নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে। সৌদি সরকারের তীব্র সমালোচক ছিলেন সাংবাদিক জামাল খাশোগি।

রোববার সিবিএস নিউজকে দেয়া ৬০ মিনিটের সাক্ষাতকারে জামাল খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদির একজন নেতা হিসেবে আমি এর পুরো দায় নিজের ওপর নিচ্ছি বিশেষ করে যে সময় এই ঘটনা ঘটেছে (খাশোগি হত্যাকাণ্ড)।

যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছেন তারা সৌদি সরকারের হয়ে কাজ করলেও এ বিষয়ে তিনি কিছুই জানতেন না বলেও উল্লেখ করেছেন এই ক্রাউন প্রিন্স। একই সঙ্গে তিনি এও বলেছেন যে, তিনি ব্যক্তিগতভাবে খাশোগিকে হত্যার কোনো নির্দেশ দেননি।



আমার বার্তা/৩০ সেপ্টেম্বর ২০১৯/ রিফাত


আরো পড়ুন